পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

বুধবার কোজাগরী লক্ষ্মীপুজোয় তারা মায়ের আর্বিভাব তিথি, তারাপীঠে ভক্তদের ঢল

October 15, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আগামীকাল, বুধবার কোজাগরী লক্ষ্মীপুজোর দিনেই তারা মায়ের আর্বিভাব তিথি। বিশেষ তিথি উপলক্ষ্যে ভক্ত সমাগমে ভাসতে চলেছে তারাপীঠ। সোমবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষজন ভিড় জমাতে শুরু করেছেন। বুধবার সন্ধ্যায় দেবীকে গর্ভগৃহে লক্ষ্মীরূপে পুজো নিবেদন করা হবে। বছরের একটি মাত্র দিনেই মায়ের কোনও অন্ন ভোগ হয় না।

কথিত আছে, পাল রাজত্বের সময় শুক্ল চর্তুদশী তিথিতে জয়দত্ত সদাগর স্বপ্নাদেশ পেয়ে শ্মশানের শ্বেতশিমূল বৃক্ষের তলায় পঞ্চমুণ্ডির আসনের নিচ থেকে মায়ের শিলামূর্তি উদ্ধার করে মন্দির প্রতিষ্ঠা করে পুজো আরম্ভ করেন। তখন থেকেই দিনটি তারা মায়ের আর্বিভাব তিথি হিসাবে পালিত হয়ে আসছে। বুধবার সকালে শুক্ল চর্তুদশী তিথিতে সূর্যোদয়ের পর তারা মাকে গর্ভগৃহ থেকে বের করে বিশ্রাম মন্দিরে নিয়ে আসা হবে। জীবিতকুণ্ড থেকে জল এনে মাকে স্নান করানোর পর রাজবেশে সাজানো হবে। দেবী তারাকে তাঁর ছোট বোন মলুটির মা মৌলিক্ষার মন্দিরের দিকে মুখ করে বসানো হয়। কথিত রয়েছে, বাংলা ১১০৮ ও ইংরেজি ১৭০১ সালে আর্বিভাব তিথিতে বিশ্রাম মন্দিরে তারা মাকে পূর্বদিকে বসিয়ে পুজো শুরু করার তোড়জোড় করছেন তদানীন্তন তান্ত্রিক, পুরোহিত ও পান্ডারা। মলুটির নানকার রাজা রাখরচন্দ্র মায়ের সামনে আরাধনায় বসেন। যা দেখে তান্ত্রিক, পুরোহিত ও পান্ডারা রে রে করে উঠলেন। রাজাকে আসন থেকে তুলে পুজোপাঠ বন্ধ করে দেন তাঁরা। রাজা অভিমান করে চলে এসে দ্বারকা নদের পশ্চিম পাড়ে ঘট প্রতিষ্ঠা করে মায়ের পুজো করে মলুটি গ্রামে ফিরে যান। সেই থেকে বিশেষ তিথিতে বিরাম মঞ্চে মাকে পশ্চিমমুখী বসিয়ে পুজো হয়ে আসছে। ওইদিন সকালে মায়ের বিশেষ পুজা ও মঙ্গলারতির পর সর্বসাধারণের জন্য বিশ্রামাগার খুলে দেওয়া হবে। সকলে মাকে স্পর্শ করে পুজো দিতে পারবেন।

এদিন মায়ের কোনও অন্নভোগ হয় না। সেবাইতরা উপবাস করে থাকেন। দুপুরে লুচি, সুজি ও মিষ্টি সহকারে ভোগ নিবেদন করা হয়। বুধবার রাত সাতটা বেজে ৪৬ মিনিটে পঞ্চমী তিথি শুরু হচ্ছে। তাই সেই তিথি শুরুর আগে সন্ধ্যায় দেবীকে গর্ভগৃহে ফিরিয়ে এনে স্নান করিয়ে রাজবেশে সাজিয়ে দেবী তারাকে লক্ষ্মীরূপে পুজো ও আরতি নিবেদন করা হবে। রাতে খিচুড়ি, পোলাও, পাঁচরকম ভাজা, মাছ, মাংস দিয়ে ভোগ নিবেদন করা হয়। সেই প্রসাদ খেয়ে উপবাস ভাঙেন সেবাইতরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith, #Kojagori Laxmi pujo, #Ma Tara, #Kojagori Laxmi Puja

আরো দেখুন