রাজ্য বিভাগে ফিরে যান

দুর্গা পুজোর চেয়েও বেশি আয়োজন লক্ষ্মী পুজোতেই, সেজে উঠেছে জোকা

October 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাওড়ার বাগনানের দুই গ্রাম। জোকা, বাঙ্গালপুর। দুর্গাপুজোর পাঁচদিনের উদযাপন শেষে যখন ভাঙা মেলার মতো সব শূন্য লাগছে চারপাশ, এই দুই গ্রামে মহাসমারোহে হচ্ছে লক্ষ্মী পুজো।

দামোদর লাগোয়া এই গ্রাম মূলত কৃষিনির্ভর। তাই দুর্গা পুজোর চেয়েও বড় করে লক্ষ্মী পুজোর আয়োজন হয় এখানে। শহরের থিমের ছোঁয়া লেগেছে এই গ্রামে। এই গ্রামে ২০টির মতো বারোয়ারি লক্ষ্মীপুজো হয়। থিম নির্ভর মণ্ডপের পাশাপাশি প্রতিমা ও আলোকসজ্জা দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠে এই গ্রাম।

জোকায় যে কয়েকটি থিম পুজো হয়, তার মধ্যে অন্যতম জোকা ক্লাব সৃষ্টি। ত্রয়োদশ বর্ষে পদার্পণ করা এই পুজোর থিম— ‘আঁধার পেরিয়ে আলোর পথে’। পুজো কমিটির বক্তব্য, আমরা প্রতিনিয়ত নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলেছি। সেই প্রতিবন্ধকতা কাটিয়ে আলোর পথে এগিয়ে যাওয়ার বার্তা দেওয়া হয়েছে মণ্ডপে। অন্যদিকে, নবজাগরণ সঙ্ঘের পুজো এবার ২০ বছরে পড়ল। তাদের থিম, ‘হারানো স্মৃতি’। পুজো কমিটির বক্তব্য অতীতের এক, দুই, পাঁচ পয়সা দিয়ে মণ্ডপ ও প্রতিমা তৈরি করা হয়েছে। পুজো কমিটির কর্তাদের মতে, নতুন প্রজন্মকে পুরনো পয়সা চেনানোর জন্যই এই থিম করা হয়েছে। ১৩ তম বছরে পা দিল পাওয়ার সঙ্ঘের লক্ষ্মীপুজো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joka, #Lakshmi Puja, #Lakshmi Puja 2024

আরো দেখুন