প্রযুক্তি বিভাগে ফিরে যান

এগারো বছর বয়সের আগে স্মার্টফোন নয়, মত ব্রিটেনের মোবাইল অপারেটরের

October 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্রিটেনের প্রধান মোবাইল ফোন অপারেটর ‘ইই’, এগারো বছরের কম বয়সী শিশুদের স্মার্টফোন না-দেওয়ার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়েছে। ১১ বছরের কম বয়সী শিশুকে স্মার্টফোনের বদলে শুধু কল করা যায় এমন ফোন দেওয়া যেতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

ইইয়ের সুপারিশে বলা হয়েছে, ১১ বছরের কম বয়সী শিশুকে ফিচার ফোন ব্যবহার করতে দেওয়া যায়, যার মাধ্যমে শিশুরা শুধু টেক্সট ও কল করতে পারবে। ১১ থেকে ১৩ বছর বয়সী শিশুদের স্মার্টফোন ব্যবহারের সময় পেরেন্টাল লক বা অভিভাবকের নিয়ন্ত্রণ থাকতে হবে। গুগল ফ্যামিলি লিংক বা অ্যাপল ফ্যামিলি শেয়ারিংয়ের মতো অ্যাপের মাধ্যমে শিশুর মোবাইল ফোন ব্যবহার নিয়ন্ত্রণ করা যায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, ব্রিটেনে ১১ বছর বয়সী প্রতি ১০ জন শিশুর মধ্যে ৯ জনই ফোন ব্যবহার করে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বয়স সর্বনিম্ন ১৩ বছর হলেও বাস্তবে আট থেকে ১২ বছর বয়সি ৬০ শতাংশ শিশু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে। মে মাসে ব্রিটেনের শিক্ষা কমিটির সংসদ সদস্যরা ১৬ বছরের কম বয়সী শিশুর স্মার্টফোন ব্যবহারের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপের ওপর গুরুত্ব দিয়েছেন। বিদ্যালয়ে স্মার্টফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বিবেচনা করার জন্য সরকারকেও অনুরোধ করেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#smartphones, #UK Network Operator

আরো দেখুন