পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

চাকদহে লক্ষ্মীপুজো জাঁকজমকে হার মানায় দুর্গাপুজোকেও

October 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাকদহ শহর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে চাকদহ ব্লকের দরাপপুর সহ বল্লভপুর, নেতাজি বাজার, চৌগাছা এলাকায় পাড়ায় পাড়ায় শতাধিক বারোয়ারি লক্ষ্মীপুজো হয়। এখানকার লক্ষ্মীপুজো জাঁকজমকে হার মানায় দুর্গাপুজোকেও। এখানকার লক্ষ্মীপুজোর নজরকাড়া থিম টেক্কা দেয় একে অপরকে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দেশভাগের আগে ঢাকার পূর্বাইল থানার জয়দেবপুর এলাকায় এই বারোয়ারি লক্ষ্মীপুজো ও সেই উপলক্ষে মেলার চল ছিল। কিন্তু দেশভাগের পর ওই এলাকা থেকে বহু মানুষ এই দেশের চাকদহে চলে আসেন। তবে তাঁদের মধ্যে উৎসবের সেই টান রয়ে গিয়েছিল। সেই ভাবনা থেকেই স্থানীয় একটি বাড়িতে প্রথম লক্ষ্মীপুজো শুরু হয়। তারপর তা শুরু হয় বাড়িতে বাড়িতে। ধীরে ধীরে শুরু হয় বারোয়ারি লক্ষ্মীপুজোও। বর্তমানে তা সর্বজনীন।

চাকদহ শহর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে চাকদহ ব্লকের দরাপপুর সহ বল্লভপুর, নেতাজি বাজার, চৌগাছা এলাকায় পাড়ায় পাড়ায় শতাধিক বারোয়ারি লক্ষ্মীপুজো হয়। পুজো উপলক্ষে প্রথমে স্থানীয় মরালী নদীর তীরে মেলা বসেছিল। পরে তা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। পুজোর আয়োজন নিয়ে বারোয়ারী পুজো কমিটিগুলির মধ্যে রীতিমতো টক্কর চলে। এখানকার লক্ষ্মীপুজো ও মেলা দেখতে দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা আসেন। মেলা থাকে প্রায় এক সপ্তাহ। কোনরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মোতায়েন থাকে প্রচুর পুলিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nadia, #Lakshmi Puja, #Lakshmi Puja 2024

আরো দেখুন