কলকাতা বিভাগে ফিরে যান

মেট্রোর চার দশক পূর্তির মুহূর্তকে স্মরণীয় করে রাখতে একাধিক অনুষ্ঠানের পরিকল্পনা

October 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী ২৪ অক্টোবর কলকাতার মেট্রো পরিষেবা পা দিচ্ছে ৪০ বছরে। গত চার দশকে শুধু যে শহরের লাইফ লাইনের পরিসর বেড়েছে তা-ই নয়, রেক থেকে টিকিট — আমূল বিবর্তন হয়েছে প্রায় সব কিছুরই। চার দশক পূর্তির এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে মেট্রোর পক্ষ থেকে একাধিক অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে।

১৯৮৪ সালের ২৪ অক্টোবর এসপ্ল্যানেড থেকে ভবানীপুর (নেতাজি ভবন) রুটে প্রথম যাত্রী পরিষেবা চালু হয়েছিল মেট্রো রেলের। সুদীর্ঘ চার দশকের এই যাত্রাপথে বাংলার গণ্ডি পেরিয়ে দেশ-বিদেশের কোটি কোটি যাত্রীর নস্টালজিয়ায় জড়িয়ে কলকাতা মেট্রো। এবার তার ৪০তম জন্মদিনকে স্মরণীয় করে রাখতে উদ্যোগ নিয়েছে রেল। জানা গিয়েছে, ২৪ অক্টোবর, বৃহস্পতিবার মেট্রো সম্পর্কিত বিশেষ প্রদর্শনী-ডাক টিকিট প্রকাশ-সিনেমার জমজমাট অনুষ্ঠান হতে চলেছে। সবমিলিয়ে কলকাতার গর্বের এই যানটির জন্মদিবসকে সামনে রেখে ফের উৎসব শুরুর প্রস্তুতি শহরের।

জানা গিয়েছে, আজ থেকে সপ্তাহব্যাপী ৪০তম জন্মদিন পালনের পরিকল্পনা হয়েছে। ঐতিহাসিক দিনটি স্মরণীয় করতে আগামী বৃহস্পতিবার মেট্রোর বিশেষ লোগো প্রকাশিত হবে। তার ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে হেরিটেজ ওয়াক। থাকবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানও। পাশাপাশি মেট্রোর সেকাল থেকে একাল এক ফ্রেমে ধরতে তৈরি হয়েছে বিশেষ ফিল্ম। যা যাত্রীদের দেখানো হবে। ওইদিনই কলকাতার বিশেষ কভার ও স্ট্যাম্প প্রকাশিত হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #kolkata metro, #40th Anniversary

আরো দেখুন