দেশ বিভাগে ফিরে যান

বিস্ফো*রক থাকার উড়ো ফোন করলে কঠোরতম শাস্তি! কী আইন আনা হচ্ছে?

October 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এয়ারপোর্ট বা রেলস্টেশনে উড়ো ফোন করে বিস্ফোরক থাকার মিথ্যা সংবাদ দিয়ে ধরা পড়লে কঠোরতম শাস্তি পেতে হবে। কেন্দ্রীয় অসামরিক মন্ত্রক, বিমান পরিবহণ মন্ত্রক, রেলমন্ত্রক, ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন বিভাগ, কমিশনারস অব রেলওয়ে সেফটি, স্বরাষ্ট্র মন্ত্রক এবং আইন মন্ত্রকের সমন্বয়ে নতুন একটি উচ্চপর্যায়ের কমিটি তৈরি করা হচ্ছে। কমিটি নতুন আইন আনবে। বিল তৈরি করা হচ্ছে। প্রতিটি রাজ্যের সঙ্গে কেন্দ্র এই নিয়ে কথা বলবে।

নয়া আইনে উড়ো ফোনে এয়ারপোর্ট, রেলস্টেশন বা সরকারি বেসরকারি দপ্তরে কিংবা শিক্ষা তথা বাণিজ্যিক ভবনে বোমা রয়েছে, এমন মিথ্যা ভয় দেখানো হলে কড়া শাস্তির ব্যবস্থা করা হবে। এয়ারপোর্ট এবং রেলস্টেশনে এরকম ফোন করে মিথ্যা অস্থিরতা ও আতঙ্ক সৃষ্টি করে কেউ যদি ধরা পড়ে, তাহলে তাকে গ্রেপ্তার করে আইনি সাজার পাশাপাশি আজীবনের জন্য নো ফ্লাই এবং নো জার্নি লিস্টে রাখা হবে। অর্থাৎ ওই ব্যক্তি আর কোনওদিন ট্রেন ও প্লেনে যাতায়াত করতে পারবে না।

সরকারি বেসরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠান বা নিরাপত্তা পরিভাষায় যেগুলি ভাইটাল ইনস্টলেশন, সেখানে বিস্ফোরক রাখা আছে এমন ভুয়ো তথ্য উড়ো ফোনে জানালে, সরাসরি সন্ত্রাসবাদের আইন কার্যকর হবে। সোমবার থেকে লাগাতার এ পর্যন্ত ২০টি বিমানে বোমা রাখা আছে এই মর্মে দেশের বিভিন্ন প্রান্তে ফোন এসেছে। এরপরই কঠোর আইন আনার পথে এগিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। উড়ো ফোন যে করবে, তাকে ট্র্যাক করার জন্য একটি বিশেষ টাস্ক ফোর্স থাকবে। ধরা পড়লে অপরাধীদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়ার জন্য আইন আনা হচ্ছে। ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটিকে নির্দেশিকা তৈরি করতে করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#harshest punishment, #phone calls, #India, #Laws

আরো দেখুন