রাজ্য বিভাগে ফিরে যান

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, ‘ডানা’র ঝাপটায় বাঙালির দীপাবলির আনন্দ মাটি হবে?

October 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৩১ অক্টোবর কালীপুজো। তার আগে ঘূর্ণিঝড়ের চোখরাঙানি। দেশের পূর্ব উপকূলে কালীপুজোর প্রাক্কালে আঘাত আনতে পারে ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার অবধি হতে পারে। আন্তজার্তিক আবহাওয়ার মডেলগুলিতে বঙ্গোপসাগরে অক্টোবরের শেষে ঘূর্ণিঝড় তৈরির সাফ লক্ষণ মিলেছে। আগামী বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে ঘূর্ণিঝড়টি তৈরি হতে পারে। ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘ডানা’। নাম দিয়েছে কাতার। ঘূর্ণিঝড়টি ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে আছড়ে পড়তে পারে।

রবিবার আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে। মঙ্গলবার তা মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। বৃহস্পতিবার গভীর নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ থেকে মায়ানামার, যেকোনও উপকূল সংলগ্ন স্থলভাগে প্রবেশ করতে পারে। সমুদ্র উত্তাল থাকবে। মৎস্জীবীদের মঙ্গল থেকে বুধ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের জেরে গত কয়েকদিন ধরে রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে। রবি ও সোমবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে। মঙ্গল থেকে ফের হাওয়া বদল হবে। সমুদ্রে প্রায় ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে। বুধ ও বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের জেরে উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ডানার প্রভাব বাংলায় কতটা প্রভাব পড়তে পারে তা এখনও স্পষ্ট নয়। গতিবেগ সর্বোচ্চ ১২০ কিমিতে পৌঁছতে পারে বলে মত আবহাওয়াবিদদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #cyclone dana, #Dana

আরো দেখুন