কলকাতা বিভাগে ফিরে যান

সোনম ওয়াংচুকের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কলেজ স্ট্রিটে প্রতীকী অনশনে পরিবেশকর্মীরা

October 21, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: ETV BHARAT

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এবার কলেজ স্ট্রিটে প্রতীকী অনশনে বসলেন পরিবেশ কর্মীরা। রবিবার সকাল ৯টা থেকে এই অনশন শুরু হয়ে শেষ হয়েছে রাত ৯টায়। ২০জন পরিবেশ কর্মী একেবারে লাল কাপড় মোড়া মঞ্চে বসেছিলেন। জল পান করেই তাঁদের অনশন চলেছে। লাদাখের পরিবেশ কর্মী সোনম ওয়াংচুকের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এই অনশন কর্মসূচি চলছে।

রবিবার, লাদাখের প্রায় ২ লক্ষ মানুষ অনশন কর্মসূচি পালন করেছেন। শুধু কলকাতাই নয়, নদীয়া, বীরভূম, বাঁকুড়া, সিউড়ি, পুরুলিয়া ও দুই ২৪ পরগনাতেও নদী আন্দোলন, পরিবেশ কর্মীরা ওয়াংচুকের ডাকে অনশনে যোগ দিয়েছেন। কলকাতায় পরিবেশ কর্মী-সহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এই অনশনে অংশ নিয়েছিলেন। সাংস্কৃতিক কর্মসূচিও নেওয়া হয়।

আরও পড়ুন: ২০০০ টাকা ভাড়া – ১৩ ঘন্টায় দিল্লি থেকে কাশ্মীর পৌঁছে দেবে বন্দে ভারত স্লিপার

উল্লেখ্য, ২০১৯ সালে বিজেপি লাদাখ নিয়ে তাদের ইস্তাহারে যে প্রতিশ্রুতি দিয়েছিল, ভোটের পর তা রাখেনি। পরিবেশকর্মীরা শুধু লাদাখের কথাই বলছেন না। হাঁসদেও, হিমাচলের দেবাং ভ্যালি, হিমালয় নীতি ও আন্দামানের কথাও বলছেন তাঁরা। পরিবেশের সঙ্কট মানে তা সংবিধানের সঙ্কটও। অনশনকারীরা বলেন, তাঁরা বিদ্যুতের ব্যবহার করছেন না। সামগ্রিকভাবে পরিবেশের প্রশ্নে কেন্দ্রীয় সরকারের আগ্রাসন, মিথ্যাচারের বিরুদ্ধেই অনশন। কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলা থেকে পরিবেশকর্মীরা এসে এই অনশনে যোগ দিয়েছিলেন। পরিবেশ সংক্রান্ত নানা কর্মসূচির সঙ্গে সঙ্গে আগামীতে ময়ূরাক্ষী থেকে কাঁসাই নদী পর্যন্তও যাত্রার পরিকল্পনা নিচ্ছেন নদী আন্দোলনকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#college street, #Sonam Wangchuk, #Protest

আরো দেখুন