পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গ মেতে উঠেছে দেবী ভাণ্ডানির আরাধনায়

October 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরবঙ্গের রাজবংশী সমাজ মেতে উঠেছে মাতৃ বন্দনায়। দশমী কৈলাসে ফিরেছেন মা দুর্গা। উত্তরবঙ্গে রাজবংশী সমাজ যদিও মা দুর্গাকে এখনও বিদায় দেয়নি। একাদশী তিথি থেকে মা ভাণ্ডানি পূজিতা হচ্ছেন। কোথাও দু’দিন, কোথাও পাঁচ দিন ধরে চলেছে ভাণ্ডানি দেবীর আরাধনা। পুজো ঘিরে উত্তরবঙ্গের গ্রামীণ এলাকাগুলিতে মেলা বসেছে। ময়নাগুড়ির বার্নিশ, মাথাভাঙার কেদারহাট, মেখলিগঞ্জের রানিরহাটের ভাণ্ডানি পুজো ও মেলা বেশ বিখ্যাত। রানিরহাটে ভাণ্ডানি পুজো উপলক্ষ্যে মেলা বসেছে। মেলায় রোজ ভিড় হচ্ছে। রবিবারও ভিড় উপচে পড়েছে।

মা দুর্গার আরেক রূপ ভাণ্ডানি দেবীর মূলত দু’টি হাত। কোথাও আবার চারটি। নিরস্ত্র, ব্যাঘ্র বাহিনী ও বর্ণ রক্তিম। তিনি সাধারণত পশ্চিম মুখে বসেন। তবে সময়ের সঙ্গে দেবীর গড়নে পরিবর্তনও এসেছে। দেবীর বাহন সিংহ। মা ভাণ্ডানি কোথাও কোথাও ‘ভাণ্ডারনি’ নামেও পরিচিত। কোথাও আবার বনদুর্গা নামে কল্পনা করেও দেবীর পুজো হয়।

ভাণ্ডানি পুজো ও মেলা ঘিরে ব্যাপক আনন্দে মেতে উঠেছেন রানিরহাটবাসী। প্রায় ৪০০ বছরের পুরনো এই পুজো। বর্তমানে ফি বছর স্থায়ী পাকা মণ্ডপে মায়ের বন্দনা হয়। মণ্ডপে দেবী প্রতিমাও স্থায়ীভাবে বসানো। এই পুজোয় কয়েকশো পায়রা এবং শতাধিক পাঁঠা উৎসর্গ করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #Devi Bhandani

আরো দেখুন