দেশ বিভাগে ফিরে যান

কর্মসংস্থানের গালভরা প্রতিশ্রুতিই সার! এখনও পূরণ হয়নি কেন্দ্রের দশ লক্ষ শূন্যপদ

October 22, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: thenewsminute

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কর্মসংস্থান নিয়ে বছর বছর গালভরা প্রতিশ্রুতি দেন মোদী। নির্বাচন এলেই কর্মসংস্থানের ঢক্কানিনাদ বাড়ে বিজেপির প্রচারে। আদতে ফাঁকা আওয়াজ ছাড়া কিছুই নয়। খোদ মোদী সরকার আরটিআইয়ে জানাল, কেন্দ্র সরকারের শূন্যপদ রয়েছে প্রায় ১০ লক্ষ! নির্দিষ্টভাবে বললে শূন্যপদের সংখ্যা ৯ লক্ষ ৬৪ হাজার ৩৫৯।

২০১৪ সাল থেকে কর্মসংস্থান নিয়ে একের পর এক প্রচার চালিয়েছে বিজেপি। মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে প্রতি বছর ২ কোটি করে চাকরি হবে। সদ্যসমাপ্ত লোকসভা ভোটের কয়েক মাস আগে থেকে বছরে ১০ লক্ষ সরকারি চাকরির প্রচার করে বিজেপি। কিন্তু কোনও কিছুই বাস্তবায়িত হয়নি।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন শূন্যপদের হিসাব জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে আবেদন করেছিলেন জনৈক চন্দ্রশেখর গৌড়। ৮ অক্টোবর তার জবাব দিয়েছে কেন্দ্র। আরটিআইয়ের জবাবে ‘ডিপার্টমেন্ট অব এক্সপেনডিচার’ উল্লেখ করেছে ১০ লক্ষ শূন্যপদের। মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারি দপ্তর মিলিয়ে মোট ৭৯টি ডিপার্টমেন্টের অনুমোদিত পদ ও কর্মরতদের সংখ্যার উল্লেখ করা হয়েছে জবাবে। রেলে তিন লক্ষেরও বেশি, ডাক বিভাগে প্রায় এক লক্ষ, ডিফেন্সে দু’লক্ষেরও বেশি পদ শূন্য রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকে শূন্যপদের সংখ্যা এক লক্ষেরও বেশি। পরিসংখ্যান দেওয়া হয়েছে ২০২২ সালের ১ মার্চ পর্যন্ত তথ্যের ভিত্তিতে। শেষ আড়াই বছরে মন্ত্রক ও কেন্দ্রীয় দপ্তরে শূন্যপদের পরিসংখ্যান আপডেটই করেনি মোদী সরকার! বাস্তবে হয়তো শূন্যপদের সংখ্যা আরও অনেক গুণ বেশি!

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #employment, #NDA, #modi govt

আরো দেখুন