রাজ্য বিভাগে ফিরে যান

ডানার মোকাবিলায় প্রস্তুত প্রশাসন, চালু হেল্পলাইন নম্বর

October 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামীকাল, বৃহস্পতিবার ভোরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে ডানা। পুরী ও সাগরদ্বীপের মাঝামাঝি ওড়িশার ভিতরকণিকা এবং ধামারা দিয়ে স্থলভাগে ঢুকবে ডানা। কেমন প্রভাব পড়বে কলকাতায়?

২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবরের সকালের মধ্যে শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ের আকার নেবে ডানা। উপকূলে আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ পৌঁছবে ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটারে। আগামী দু’দিন বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ দুই ২৪ পরগনা। বৃহস্পতি ও শুক্রবার কলকাতায় জারি হয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। শনিবার শহরের কোনও কোনও অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে শহরে। সর্বোচ্চ বেগ পৌঁছতে পারে ৮০ কিলোমিটারে। বন্দর এলাকাতে জারি হয়েছে সতর্কতা। ঝড়ের জেরে বৃহস্পতির রাত থেকেই শহরে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

বুধবার সকাল থেকে কলকাতা পুলিশের তরফে মাইকের মাধ্যমে প্রচার শুরু হয়েছে। দুর্যোগের সময় শহরবাসীকে বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। মোবাইল-সহ অন্যান্য বৈদ্যুতিন সামগ্রী চার্জ দিয়ে রাখা ও দরকারি কাগজপত্র সুরক্ষিত রাখার পরামর্শও দেওয়া হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। বুধবার রাত সাড়ে ১২টা থেকে চালু হয়েছে চারটি হেল্পলাইন নম্বর। ৯৪৩২৬১০৪৫৫, ৯৪৩২৬১০৪৪৫, ৯৪৩২৬১০৪৩০ এবং ৬২৯২২৬৩৪৪০, এই চার নম্বরের মাধ্যমে সরাসরি লালবাজারের ইউনিফায়েড কম্যান্ড সেন্টারে যোগাযোগ করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #State Administration, #Helpline Number, #cyclone dana, #Dana

আরো দেখুন