রাজ্য বিভাগে ফিরে যান

‘ডানা’ মোকাবিলায় প্রস্তুন প্রশাসন, রাতভর নবান্নে থেকেই মনিটরিং করবেন মুখ্যমন্ত্রী, থাকছে হেল্পলাইন

October 24, 2024 | < 1 min read

বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ বৃহস্পতিবার প্রবল ঘূর্ণিঝড় হিসেবে উপকূলে আছড়ে পড়বে ‘ডানা’। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের মধ্যবর্তী কোনও জায়গায় ল্যান্ডফল হবে। সেই পরিস্থিতিতে সতর্কতা জারি করা হয়েছে দুই রাজ্যেই। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। বাংলার উপকূলীয় এলাকায় ক্ষয়ক্ষতির আশঙ্কা মারাত্মক। বিপদ এড়াতে ইতিমধ্যে প্রস্তুত প্রশাসন।

বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক থেকে এ ব্যাপারে আরও বিস্তারিত খোঁজখবর নিলেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, রাতভর নবান্নে থেকেই তিনি গোটা দুর্যোগের মনিটরিং করবেন। বললেন, “সবচেয়ে দামি মানুষের জীবন। সেখানে যেন কারও সমস্যা না হয়। রাতভর নবান্নে থেকেই সেটা পর্যবেক্ষণ করব।”

পরিস্থিতি মোকাবিলায় রাজ্য যে তৈরি তা স্পষ্ট করে মুখ্যমন্ত্রী এও বলেন, “যখনই ঝড়ের ল্যান্ডফল হোক না কেন, আমরা তৈরি। কেউ কেউ বলছে ধামরার দিকে যাবে, এদিকে ততটা প্রভাব পড়বে না। তবে এটা ঠিক তথ্য নয়।”
রাজ্যবাসীকে সতর্ক করে মুখ্যমন্ত্রী বলেন, দুর্যোগের মোকাবিলায় প্রশাসনের কর্তারা জেলায় জেলায় রয়েছেন। ২৪ ঘণ্টার জন্য নবান্নে হেল্পলাইন নম্বর (০৩৩) ২২১৪৩৫২৬ চালু করা হয়েছে। যেকোনও ধরনের সমস্যায় যে কেউ ফোন করতে পারেন। তবে সিরিয়াস এই বিষয়ে কেউ যেন গুজব না ছড়ান, সেই সতর্কও করেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

পাশাপাশি কলকাতার ‘পাম্পিং সিস্টেম’ (নিকাশি ব্যবস্থা) আগের থেকে অনেক উন্নত হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তবে জেলায় অনেক জায়গায় নির্মাণ কাজের জন্য নিকাশি নালার উপরেই বালি, পাথর ফেলে রাখা হয়। যার কারণে জল নিকাশি ব্যবস্থায় সমস্যা হয়। এই বিষয়টির দিকেও নজর রাখার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone, #cyclone dana, #Mamata Banerjee

আরো দেখুন