পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

কালীপুজোয় কী কী থিমের মণ্ডপে তৈরি হচ্ছে বারাসাতে?

October 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বারাসতের কালীপুজো খুবই জনপ্রিয়। নানান থিমের প্যান্ডেল হয়। দর্শক টানতে একে অপরকে টেক্কা দেয় কমিটিগুলো। গুজরাতের উমেদ ভবন থেকে দক্ষিণ ভারতের নারায়ণ মন্দির, নানান থিমে সেজে উঠছে মণ্ডপ। ঘূর্ণিঝড়ের আশঙ্কার মধ্যেই জোরকদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

বারাসতের নামকরা পুজোগুলির মধ্যে অন্যতম কেএনসি রেজিমেন্টের কালীপুজো। ৬৫ বছরে পড়ল পুজোর। জুলাই থেকে শুরু হয়েছে প্যান্ডেল তৈরির কাজ। তাদের থিম, গুজরাতের ‘উমেদ ভবন’। মণ্ডপসজ্জার সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি হয়েছে কালীমূর্তি। কৃষ্ণনগর থেকে আসছে মূর্তি। অলোয় সাজানো হচ্ছে এলাকা। পুজো উদ্যোক্তা অশনি মুখোপাধ্যায় জানান, চন্দননগর ও দিল্লি থেকে নিয়ে আসা হচ্ছে রকমারি আলো।

বারাসতের পুরনো কাঠগোলার শক্তি মন্দিরের কালীপুজো ৬৬ বছরে পড়ল। এ বছরের ভাবনা, ‘বিশ্বশান্তির বার্তা’। তুলো আর স্পঞ্জ দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। শান্তির বার্তা দিতে থাকছে বিশালাকারের সাদা পায়রা। চমক থাকছে প্রতিমাতেও। কালীমূর্তির একপাশে থাকছে রাম-সীতা আর হনুমান। অন্যদিকে শিব, পার্বতীর বিয়ে দিচ্ছেন ভগবান বিষ্ণু।

ছাত্রদলের পুজো এবার ৫৫ বছরে পা দিল। মূল ভাবনা, দক্ষিণ ভারতের নারায়ণ মন্দিরের আদলে মণ্ডপ। বাঁশের কাঠামোর উপর ফাইবার ও প্লাই দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। দক্ষিণ ভারতের সংস্কৃতি তুলে ধরা হয়েছে। ভগবান নারায়ণের মূর্তি রাখা হয়েছে। তিরুপতির আদলে তৈরি হয়েছে প্রতিমা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kali pujo, #kali puja, #theme pandal, #kali pujo 2024, #barasat

আরো দেখুন