রাজ্য বিভাগে ফিরে যান

দাম পড়েছে সোনার, ধনতেরসে নতুন রেকর্ড গড়তে বুক বাঁধছেন স্বর্ণ ব্যবসায়ীরা

October 25, 2024 | < 1 min read

ধনতেরসে নতুন রেকর্ড গড়তে বুক বাঁধছেন স্বর্ণ ব্যবসায়ীরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী মঙ্গলবার, ২৯ অক্টোবর ধনতেরস বা ধনত্রয়োদশী। ‘ধন’ শব্দের অর্থ ধনসম্পত্তি এবং ‘তেরাস’ শব্দের উৎপত্তি ত্রয়োদশী তিথি থেকে। অর্থাৎ, ত্রয়োদশী তিথিতে পালিত উৎসব। শাস্ত্রমতে অমৃতের সন্ধানে দেবাসুরের সমুদ্রমন্থনের দিনটিই হল এই ত্রয়োদশী বা ধনতেরস তিথি।

ধনতেরসের মুখে ক্রেতাদের মুখে হাসি ফোটাল সোনার দাম। বিগত দশ দিন ধরেই হলুদ ধাতুর দর নাগাড়ে বেড়েছে। কলকাতার বাজারে ৮০ হাজার টাকা ছুঁইছুঁই ছিল পাকা সোনা। অবশেষে বৃহস্পতিবার থামল সেই দৌড়। কমল দাম। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়ার তথ্য অনুযায়ী, বুধবার কলকাতায় ২৪ ক্যারেট বিশুদ্ধতার পাকা সোনার ১০ গ্রামের দর ছিল ৭৯ হাজার ৩৫০ টাকা। এদিন তা নেমেছে ৭৮ হাজার ৮৫০ টাকায়। ১০ গ্রাম পিছু ৪৫০ টাকা দাম কমেছে ২২ ক্যারেট গয়না সোনারও। এখন দর ৭৪ হাজার ৯৫০ টাকা।

গত বছর ধনতেরসের পর অধিকাংশ ব্যবসায়ী জানিয়েছিলেন, ২০ থেকে ৩০ শতাংশ বিক্রি বেড়েছে। তখন সোনার দর ৬০ হাজার টাকার আশপাশে ছিল। বর্তমানে দাম কমার কারণে সেই রেকর্ড ছাপিয়ে যাওয়ায় সম্ভাবনা যথেষ্ট। এদিন দাম কমে যাওয়ায় উৎসাহ বেড়েছে ক্রেতাদের মধ্যেও। আর তাতে স্পষ্ট যে, কেনাকাটার বহর আরও বাড়বে এবার। ইতিমধ্যেই ধনতেরসকে কেন্দ্র করে অগ্রিম বুকিং শুরু করে দিয়েছেন ক্রেতারা। চলছে অনলাইনে বরাত। তাই এবারের শুভক্ষণে নতুন রেকর্ড গড়তে বুক বাঁধছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#gold prices, #gold, #Dhanteras, #gold traders

আরো দেখুন