জীবনশৈলী বিভাগে ফিরে যান

বারবার গরম করে খাবেন না যে খাবারগুলো

October 27, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গরম খাবার অনেকেরই পছন্দ। আবার রান্নার সুবিধার্থে অনেকে একসঙ্গে বেশি পরিমাণ রান্না করে রেখে দেন এবং সেটি গরম করে খান। রোজকার জীবনে সময় বাঁচানোর জন্য রান্না করে ফ্রিজে রেখে দেওয়া হয়। পরে সেই খাবার গরম করে খাওয়া হয়। তবে কি জানেন, কিছু খাওয়ার বারবার গরম করে খেলে আসতে পারে ঘোর বিপদ? এতে যেমন কমে পুষ্টিগুণ, তেমন বেড়ে যায় রোগের ঝুঁকি।

ভাত: ভাত রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাক্টেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত ফের গরম করলে এই ব্যাক্টেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে গিয়ে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই ব্যাকটেরিয়া চাল সেদ্ধ করে ভাত তৈরি হয়ে যাওয়ার পরও বেঁচে থাকে।ভাত ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে এই ব্যাকটিরিয়ার বংশ বিস্তার করে! শুরু হয় বিষক্রিয়া। আবার ভাত ৫ থেকে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফের গরম করা হলে এই ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে ওঠে।

ডিম : ডিম যদি দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়। ডিমের মধ্যে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মে। এসব ব্যাকটেরিয়া পেটের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এরমধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড হয় যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। একারণে পুষ্টিবিদদের মতে, ডিম রান্না কিংবা ভাজা যেভাবেই খান না কেন, কোনোটাই দ্বিতীয়বার গরম করে খাওয়া ঠিক নয়।

চা: বিশ্বের জনপ্রিয় পানীয়গুলোর মধ্যে একটি হল চা। অনেক সময় বারবার চা করার ঝামেলা দূর করার জন্য একসঙ্গে অনেকটা চা বানিয়ে রাখেন। সেই চা স্বভাবতই ঠান্ডা হয়ে যায় একসময়। সেই চা অনেকেই গরম করে খেয়ে থাকেন। এটা করা যাবে না। চা দ্বিতীয়বার গরম করলে তাতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, যা পান করলে বদহজম বা পাকস্থলীর সমস্যা দেখা দিতে পারে।

আলু: আলু আমাদের সবচেয়ে ‘আপন’ সব্জি। সবকিছুর সঙ্গেই তার ভাব। রান্নার পর আলু ফের গরম করার ফলে এর পুষ্টিমান কমতে থাকে। এমনকি রান্না করা আলু লম্বা সময় ধরে ঘরের তাপমাত্রায় রাখলেও পুষ্টিমান কমতে থাকে, হয়ে পড়ে বিষাক্তও। তাই যে খাবার ফ্রিজে সংরক্ষণ করে খাবেন, সেখানে আলু রাখবেন না।

পালংশাক: আয়রন সমৃদ্ধ পালংশাক দ্বিতীয়বার গরম করে খেলে আয়রন অক্সিডাইজড হয়ে যেতে পারে, যা থেকে দেহে নানা সমস্যা হতে পারে।

রান্নার তেল: রান্নায় ব্যবহৃত তেল কোনওভাবেই আবার ব্যবহার করবেন না। ফের গরম করলে এর মধ্যে টক্সিন তৈরি হয়।

মুরগির মাংস: অনেকেই সময় বাঁচানোর জন্য একবারেই অনেক মুরগির মাংস রান্না করে রাখি কিন্তু মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্নার পরে ফের তা গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Health Tips, #Foods

আরো দেখুন