দেশ বিভাগে ফিরে যান

অভিষেকের প্রশ্নের জবাব দিতে ব্যর্থ রেলমন্ত্রী

November 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সংসদে লিখিত প্রশ্নে রেলমন্ত্রকের কাছে ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় জানতে চান, রেল সুরক্ষার জন্য তৈরি ২০২১-২২ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষে কবচ প্রযুক্তি চালু করতে কত টাকা বরাদ্দ করা হয়েছে। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ ও ওড়িশার জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি এখনও পর্যন্ত কত শতাংশ রুটে এই সিস্টেম চালু হয়েছে, তা জানতে চান ওই তৃণমূল সাংসদ।

অভিষেকের এই প্রশ্নবাণে নাকানিচোবানি খায় রেলমন্ত্রক। কারণ, প্রধানমন্ত্রী এবং রেলমন্ত্রীর সাধের ‘কবচ’ সিস্টেম নিয়ে তোলা নির্দিষ্ট কয়েকটি প্রশ্নের উত্তর দিতে পারেনি রেলমন্ত্রক। প্রশ্নের উত্তর দিতে পারলেন না রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। এমনকী গোপন করলেন তথ্য। যাত্রী নিরাপত্তার প্রশ্নে বারবারই মুখ পুড়েছে রেলের। এবার তা ফের সামনে চলে এল।

ট্রেন দুর্ঘটনা এড়াতে রেলের পক্ষ থেকে যে কবচ প্রকল্প ব্যবহারের দাবি জানানো হয়েছে, সেই প্রকল্পের যথার্থতা নিয়েও বারবার প্রশ্ন উঠেছে। এই আবহে আবার সামনে এসেছে মোদী সরকারের অপদার্থতা। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আরও একটি প্রশ্ন ছিল—এখনও পর্যন্ত কত শতাংশ রুটে এই সিস্টেম চালু হয়েছে। যার সঠিক উত্তর মেলেনি। লোকসভায় বলা হয়েছে, দিল্লি– মুম্বই এবং দিল্লি–হাওড়া করিডরের প্রায় তিন হাজার রুট কিলোমিটার কবচ সিস্টেম বসানোর কাজ চলছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, রেলের যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কবচ প্রকল্পের জন্য ১৫৪৭ কোটি টাকা খরচ করা হয়েছে। চলতি আর্থিক বছরে ১১১২ কোটি টাকার বরাদ্দও করা হয়েছে। গত তিনটি আর্থিক বছরের কোনটিতে মোট কত টাকা খরচ করা হয়েছে সেটা ভেঙে বলেননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Railway, #rail minister, #abhishek banerjee, #tmc

আরো দেখুন