বাংলার রেশন গ্রাহকদের জন্য কতদিন উপভোক্তা সম্পর্ক অভিযান চালাবে খাদ্য দপ্তর?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্যজুড়ে রেশন গ্রাহকদের জন্য আগামী ৮-৯ ফেব্রুয়ারি ‘উপভোক্তা সম্পর্ক অভিযান’ চালাবে খাদ্য দপ্তর। পঞ্চমবার এমন উদ্যোগ নেওয়া হল। খাদ্য দপ্তরের সব আধিকারিক এবং সাধারণ কর্মীদের নিজেদের এলাকার অন্তত দুটি করে রেশন দোকানে যেতে হবে। রেশন গ্রাহক ও ডিলারদের সঙ্গে কথা বলে তাঁদের সুবিধা-অসুবিধা জানবেন তাঁরা। মোট ১১ দফা প্রশ্নের তালিকা তৈরি করে তার উত্তর জানতে বলা হয়েছে। তাঁদের ফিডব্যাক খাদ্য দপ্তরের নিজস্ব পোর্টাল ও দপ্তরের একাধিক সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে তুলে ধরতে হবে। খাদ্য দপ্তরের বিভিন্ন সেল ও ডিরেক্টরেটের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের তাঁদের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ৭ দিনের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে। খাদ্য দপ্তরের আধিকারিক ও কর্মীরা সাধারণ রেশন গ্রাহক ও ডিলারদের সঙ্গে কথা বলে কি জানতে পারছেন সেটা দপ্তর বিস্তারিতভাবে জানতে চাইছে। আগামী দিনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে দপ্তর।
সাপ্তাহিক ছুটির দিন শনি ও রবিবার উপভোক্তা সম্পর্ক অভিযান করা হয়। ছুটির দিন হওয়ায় কর্মী ও আধিকারিকদের বাড়ির কাছাকাছি অন্তত দুটি রেশন দোকান বেছে নিয়ে যেতে বলা হয়েছে। খাদ্য দপ্তরের সচিবালয়, ডিরেক্টরেট ও আঞ্চলিক অফিসের কর্মীদের এই অভিযানে যোগ দেওয়ার জন্য ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রেশন দোকানে গিয়ে তাঁদের কি করতে হবে সেই নির্দেশিকাও দিয়েছে দপ্তর। গ্রাহকরা খাদ্য নেওয়ার সময় দোকানের ই-পস মেশিন থেকে স্লিপ পাচ্ছেন কিনা সেটা জানতে বলা হয়েছে। ডিলারদের জন্য দপ্তর যে বিশেষ হেল্পডেক্স খুলেছে সেটাও জানাতে বলা হয়েছে।
কর্মী ও আধিকারিকদের কাজের সুবিধার জন্য বেশ কিছু তাঁদের জানানোর ব্যবস্থা করেছে দপ্তর। বিভিন্ন শ্রেণির রেশন গ্রাহকদের ন্যায্য প্রাপ্যর পরিমাণ কত সেটা জানানো হয়েছে। খাদ্য দপ্তর গ্রাহকদের মোবাইল নম্বর সংযুক্ত করার উপর বিশেষ জোর দিয়েছে। গ্রাহকদের নথিভুক্ত মোবাইল নম্বরে যাতে দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছয় তার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।