দেশ বিভাগে ফিরে যান

বিএসএনএল এবং এমটিএনএলের সম্পত্তির একাংশ বিক্রির পথে এগোল কেন্দ্র, আপত্তি জানাল কর্মীরা

November 21, 2021 | < 1 min read

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল এবং এমটিএনএলের সম্পত্তির একাংশ বিক্রির পথে এগোল কেন্দ্র।

শনিবার কেন্দ্রের লগ্নি এবং সরকারি সম্পদ পরিচালনা দপ্তর (দীপম) জানিয়েছে, সংস্থা দু’টির কিছু সম্পত্তি বিক্রির জন্য দরপত্র চাওয়া হয়েছে। ন্যূনতম দর ধরা হয়েছে ৯৭০ কোটি টাকা। তবে দীপমের মাধ্যমে এই প্রক্রিয়ার বিরোধিতা করে বিএসএনএল এমপ্লয়িজ় ইউনিয়নের (বিএসএনএলইইউ) অভিযোগ, মোদী সরকার দেশে ৫জি, ৬জি নিয়ে সওয়াল করলেও বিএসএনএলের ৪জি পরিষেবা চালু করা নিয়ে ঢিলেমি করছে। ভবিষ্যতে সংস্থার টাওয়ার ও অপটিক্যাল ফাইবার (ওএফসি) বেসরকারি ক্ষেত্রকে বেচার পরিকল্পনা করে সংস্থাকে আরও রুগ্‌ণ করতে চাইছে। এর বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

এ দিন দীপম জানিয়েছে, কলকাতা, হায়দরাবাদ, চণ্ডীগড় ও ভাবনগরে বিএসএনএলের ওই সব সম্পত্তির ন্যূনতম মোট দর ধরা হয়েছে ৬৬০ কোটি টাকা। এমটিএনএলের ক্ষেত্রে তা ৩১০ কোটি। বিএসএনএলের সিএমডি পি কে পুরওয়ার জানান, প্রথম পর্যায়ের এই প্রক্রিয়া দেড় মাসের মধ্যে সম্পূর্ণ করাই তাঁদের লক্ষ্য। সংগঠনের প্রেসিডেন্ট অনিমেষ মিত্র অবশ্য দীপমের মাধ্যমে এই প্রক্রিয়া কার্যকরের সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘‘সংস্থাগুলি নিজেরাই সম্পত্তি বিক্রি করলে সেই বাবদ অর্থ সরাসরি তাদের হাতে আসত। কিন্তু কেন্দ্রের কোষাগারে সেই অর্থ জমা পড়লে কবে বিএসএনএল তার ভাগ পাবে তা নিশ্চিত নয়। টেলিকম দপ্তরের কাছে আমাদের প্রাপ্য ৩৯,০০০ কোটি টাকা এখনও বকেয়া রয়েছে।’’

এ দিন কলকাতায় বিএসএনএলইইউ-র কনভেনশনে সংগঠনের সাধারণ সম্পাদক পি অভিমন্যূ দাবি করেন, সংস্থার টাওয়ার এবং ওএফসি বেহাত করার পরিকল্পনা করেছে কেন্দ্র। কৃষক সংগঠনগুলির সাফল্য তুলে ধরে আন্দোলনে নামতে কর্মীদের আহ্বান জানিয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#mtnl, #Narendra Modi, #Nirmala Sitharaman, #BSNL

আরো দেখুন