বিবিধ বিভাগে ফিরে যান

কবে, কীভাবে শুরু হয়েছিল ঈদ? জেনে নিন ইতিহাস

April 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘ঈদ’ মানে আনন্দ উৎসব, ঈদ মানে যা বারবার ফিরে আসে। ‘ফিতর’ মানে উপবাস ভঙ্গ করা বা রোজা ভাঙা। পবিত্র ইসলামী মাস রমজানের শেষ তারপর শুরু হয় শাওয়াল মাস। দীর্ঘ ১ মাস রোজা রাখার পর মুসলমানেরা এই দিনটি খুব আনন্দের সাথে পালন করে থাকে। রমজানের রোজার শেষে এই ঈদ আসে বলে এর নাম ‘ঈদ-উল-ফিতর’।

এই দিনটি গোটা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা খুব আনন্দের সঙ্গে পালন করেন। ২০২২ সালের ৩ মে ভারতে ঈদ-উল-ফিতর পালন হচ্ছে। এটি আরবি হিজরি সনের দশম মাস তথা শাওয়াল মাসের প্রথম দিন। এই দিন মুসলিম ধর্মাবলম্বীর নতুন পোশাক পরেন। ঘরে ঘরে খাওয়া দাওয়ার আয়োজন হয়। আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীরাও এই আনন্দে মাতোয়ারা হয়। মুসলমানেরা এই দিন ঈদের দুই রাকাত নামাজ আদায় করেন। এই দিনে আত্মীয়-স্বজনের সঙ্গে কুশল বিনিময় করেন এবং সবাই সবাইকে কোলাকুলি, সালাম ও শুভেচ্ছা জানায়।

ধনী-দরিদ্র নির্বিশেষে সবাই কোলাকুলি-সহ সালাম ও শুভেচ্ছার হাত বাড়িয়ে দেয়। বর্তমানে ঈদকার্ড বিনিময় একটি জনপিয় প্রথায় পরিণত হয়েছে। আর তথ্য-প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়াতেও আনন্দ-খুশি ও ঈদের আবেগ ভাগাভাগি করে থাকে। সমাজের ধনী ও সক্ষম ব্যক্তিরা নির্দিষ্ট হারে গরিবদের ফিতরা বা শর্তহীন অনুদান বিতরণ করে থাকে যা ধর্মীয় দিক থেকে ধনীদের জন্য যা বাধ্যতামূলক।

এই ঈদ উৎসবের কী ভাবে প্রচলন হয়েছে তার ইতিহাস ও তথ্য সঠিকভাবে আজও জানা যায়নি। নানা ইতিহাস গ্রন্থ ও ঐতিহাসিক সূত্র ও তথ্য থেকে রোজাপালন এবং ঈদ-উল-ফিতর বা ঈদ-উল-আজহা উদযাপনের যে ইতিহাস জানা যায় তাতে ১২০৪ খৃস্টাব্দে বঙ্গদেশ মুসলিম অধিকারে এলেও নমাজ, রোজা ও ঈদোৎসবের প্রচলন হয়েছে তার বেশ আগে থেকেই। 

বঙ্গদেশ যুদ্ধবিগ্রহের মাধ্যমে মুসলিম অধিকারে আসার বহু আগে থেকেই মধ্য ও পশ্চিম এশিয়া থেকে মুসলিম সুফি, দরবেশ ও সাধকরা ধর্ম-প্রচারের লক্ষ্যে উত্তর ভারত হয়ে পূর্ব-বাংলায় আসেন। অন্যদিকে আরবীয় এবং অন্যান্য মুসলিম দেশের বণিকেরা চট্টগ্রাম নৌবন্দরের মাধ্যমেও বাংলার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করেন। এভাবেই একটা মুসলিম সাংস্কৃতিক তথা ধর্মীয় প্রভাব যে পূর্ব-বাংলায় পড়েছিল। 

তবে মুঘল যুগে ঈদের দিন যে হইচই বা আনন্দ হতো তা মুঘল ও বনেদি পরিবারের উচ্চপদস্থ এবং ধনাঢ্য মুসলমানদের মধ্যে কিছুটা হলেও সীমাবদ্ধ ছিল। তার সঙ্গে সাধারণ মানুষের ব্যবধান না থাকলেও কিছু দূরত্ব ছিল।

মুসলমানদের জীবনের ঈদের তাৎপর্য অনেক। ঈদ অর্থ খুশি এবং ফিতর এসেছে ফিতরা থেকে। সুতরাং ঈদুল ফিতরের অর্থ দাড়ায় দানখয়রাতের মাধ্যমে পবিত্র ঈদের উৎসবকে আনন্দে উদ্ভাসিত করে তোলা। জাকাত-ফিতরার মাধ্যমে ধনী ও গরিবের মধ্যকার ভেদাভেদ দূরীভূত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Eid Ul Fitr, #Happy Eid, #Eid

আরো দেখুন