কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার রাস্তায় পার্কিং ফি দ্বিগুণ হচ্ছে

November 30, 2021 | < 1 min read

ছবি: সংগৃহীত

শহরের রাস্তায় পার্কিং ফি দ্বিগুণ হচ্ছে। প্রায় ১০ বছর পর বাড়তে চলেছে এই ফি। নির্বাচন ঘোষণার আগেই কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের বৈঠকে এই প্রস্তাব পাশ হয়েছে। এবার পার্কিং সংক্রান্ত কমিটি এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। সব কিছু ঠিকঠাক থাকলে নির্বাচনের পর জারি হবে নির্দেশিকা।

পুরসভা সূত্রে খবর, বর্তমানে দু’চাকা বা বাইকের ক্ষেত্রে এক ঘণ্টার পার্কিং ফি পাঁচ টাকা, চার চাকার গাড়ির ক্ষেত্রে এই ফি ঘণ্টায় ১০ টাকা। বাস কিংবা লরির ক্ষেত্রে ঘণ্টাপিছু পার্কিং ফি গুনতে হয় ২০ টাকা। এই ফি দ্বিগুণ করতে চলেছে পুরসভা। অর্থাৎ বাইক বা স্কুটারের ক্ষেত্রে ১০, চার চাকার গাড়র ক্ষেত্রে ২০ এবং বাস বা লরির ক্ষেত্রে ৪০ টাকা ধার্য হবে।

পুরসভার আধিকারিকরা জানাচ্ছেন, পুর কোষাগারের হাল ফেরাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পার্কিং থেকে বড় অঙ্কের টাকা আদায় করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পার্কিং দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, পার্কিং ফি বাড়ানোর পরিকল্পনা দু’বছর আগেই নিয়েছিল পুরসভা। কিন্তু তখন করোনার প্রাদুর্ভাব ঘটায় এ নিয়ে বেশি দূর এগনো যায়নি। কিন্তু এখন আর সেই সমস্যা নেই।

নির্বাচনের পর বর্ধিত পার্কিং ফি চালু করা হবে। ফলে খানিকটা হলেও আয় বাড়বে পুরসভার। শহরে দূষণ কমাতে পরোক্ষভাবে এই ফি বৃদ্ধি কাজে দেবে ধারণা আধিকারিকদের একাংশের। এক কর্তা বলেন, যাঁরা কারণে-অকারণে গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন, তাঁরা বর্ধিত ফি’য়ের ফলে গাড়ি কম বের করবেন। সেক্ষেত্রে দূষণও কমবে। যদিও এই ধারণা কতটা বাস্তবসম্মত, তা নিয়ে সংশয় রয়েছে। তবে, ফি বৃদ্ধির ফলে পুর কোষাগারে আরও টাকা যে ঢুকবে, তা নিশ্চিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parking, #parking fee, #Kolkata

আরো দেখুন