দেশ বিভাগে ফিরে যান

শাস্তি দিতে হলে বিজেপি-র ৯৫ জন সাংসদকে দেওয়া উচিত, দাবি তৃণমূলের

November 30, 2021 | 2 min read

শীতকালীন অধিবেশনের শুরুতেই সাসপেন্ড করা হয়েছে তৃণমূলের দুই সাংসদ দোলা সেন এবং শান্তা ছেত্রীকে। কিন্তু তৃণমূলের দাবি, সাংসদেরা কোনও ভুল করেননি। বরং তাঁদের সাসপেনশন সিদ্ধান্তটিই ভুল। শাস্তি যদি কাউকে দিতে হয়, তবে তা বিজেপি-র ৯৫ জন সাংসদকে দেওয়া উচিত। ডেরেকের বক্তব্য, ওঁরা সংসদের বিধিভঙ্গ করেছিলেন বলেই বাদল অধিবেশন বানচাল হয়ে যায়। তৃণমূল জানিয়েছে, ওই বিজেপি সাংসদরাই বিরোধীদের প্রতিবাদ জানাতে বাধ্য করেছিলেন।

মঙ্গলবার সংসদের শীতকালীন অধিবেশনে এই দাবি উত্থাপন করেছে তৃণমূল। সেই সঙ্গে জানিয়েছে, সাসপেনশনের প্রতিবাদে বুধবার থেকে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত দিনে আট ঘণ্টা করে ধরনায় বসবে তৃণমূল। ২৩ ডিসেম্বর শীতকালীন অধিবেশনের শেষ দিন। মঙ্গলবার তৃণমূলের মুখপাত্র এবং রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানিয়েছেন, ২৩ ডিসেম্বর পর্যন্ত সোম থেকে শুক্রবার প্রতিদিন সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত সংসদ চত্বরে গাঁধীমূর্তির পাদদেশে ধরনায় বসবেন তৃণমূলের দুই সাজাপ্রাপ্ত সাংসদ দোলা এবং শান্তা। ডেরেক জানিয়েছেন, বিরোধীদেরও আমন্ত্রণ জানানো হবে। তাঁরা যদি তৃণমূলের সাংসদদের প্রতি সমানুভূতি জানিয়ে ধরনায় উপস্থিত থাকতে চান, তবে তাঁরাও স্বাগত।

মঙ্গলবার সংসদের শীতকালীন অধিবেশনে রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন তৃণমূলের সাংসদরা। কিন্তু পরে দোলা এবং শান্তাকে সঙ্গে নিয়ে সাংবাদিক বৈঠক করেন ডেরেক। বৈঠকের মূল বক্তব্য ছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় আলোচনা বন্ধ হয়েছে সংসদে। বদলে একের পর এক বিল বিনা আলোচনাতেই পাশ হয়ে যাচ্ছে। এ ব্যাপারে একটি পরিসংখ্যান দিয়ে ডেরেক বলেন, রাজ্যসভায় ১৫ মিনিটের আলোচনার পর ১৩টি বিল পাশ হয়েছে। লোকসভায় ১৫টি বিল পাশ হয়ে গিয়েছে মাত্র ৮ মিনিটের আলোচনায়। অথচ অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন, যে সমস্ত বিষয়ে আলোচনার জন্য সরকার প্রস্তুত।

সাংবাদিক বৈঠকে ডেরেক বলেন, ‘‘আসলে মোদী আর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ চান না অধিবেশন চলুক। গুজরাত মডেলেই সংসদ চালাচ্ছেন তাঁরা। কিন্তু তৃণমূল চায় সংসদ চলুক।’’ তৃণমূলের বক্তব্য, সরকার সংসদে তাদের কাজের জবাব দিতে বাধ্য। অধিবেশন বয়কট করা হলে সেই জবাব তো চাওয়া যাবেই না, বরং বিনা আলোচনায় আরও বিল পাশ করানোর সুযোগ পেয়ে যাবে বিজেপি। তাই যা-ই হোক না কেন তারা অধিবেশন বয়কট করবে না।

সর্বভারতীয় স্তরে কংগ্রেসের সঙ্গে দূরত্ব তৈরি করা নিয়ে প্রশ্ন করা হলে, ডেরেক বলেন, ‘‘আমরা কারও বিরোধী নই। বরং তৃণমূল বিরোধী ঐক্যই চায়। তবে কে কোন সভায় হাজির থাকল, তা বিচার্য নয়। সব বিরোধীরই বক্তব্য এক। রণনীতি আলাদা হলেও তাদের উদ্দেশ্য এক। আর তা হল বিজেপি-কে সরানো। সেই লক্ষ্যকে সামনে রেখেই বিরোধী দলগুলি কাজ করবে বিশ্বাস তৃণমূলের।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Dola Sen, #Derek O’Brien, #Suspension, #tmc

আরো দেখুন