দেশ বিভাগে ফিরে যান

পরিযায়ীদের খাবার-পরিবহণ বিনামূল্যে, নির্দেশ সুপ্রিম কোর্টের

May 28, 2020 | < 1 min read

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার সমস্যা ঠিকমতো সামাল দিতে পারেনি কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। সাফ মন্তব্য করল সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিকদের জন্য খাবার ও পরিবহণের ব্যবস্থা করতে হবে। নির্দেশ দিল শীর্ষ আদালত। ওই পরিষেবা দেওয়ার জন্য রাজ্য সরকারগুলি ও কেন্দ্র শ্রমিকদের কাছ থেকে কোনও টাকা নিতে পারবে না। পরিযায়ী শ্রমিকদের পক্ষে হওয়া একটি সুয়ো মোটো মামলায় ওই রায় দিল সুপ্রিম কোর্টের ৩ সদস্যের বেঞ্চ।

উল্লেখ্য, দেশের বিভিন্ন প্রান্ত থেকে নিজেদের ঘরে ফিরতে শুরু করেছে শ্রমিকরা। এর জন্য ট্রেন ও বাসভাড়া নিয়েছে একাধিক রাজ্য সরকার। কেউ কেউ নিজের টাকাতেই বাড়ি ফিরছেন। করোনা শুরু পর একমাস লকডাউন শেষেই অনেকে পায়ে হেঁটে বাড়ি ফিরতে শুরু করেছিলেন দিল্লি থেকে। ফেরার পথে অনেকে মারাও গিয়েছেন। মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশে বিক্ষোভ দেখিয়েছেন শ্রমিকরা। এনিয়ে সরকারের কোনও মাথাব্যাথা দেখা যায়নি। এবার শীর্ষ আদালতের ঠেলায় সেই পরিস্থিতি বদল হতে পারে।

বিহারের রক্সৌলে ভারত-নেপাল সীমান্ত বন্ধ করে রেখেছে কেন্দ্র। ফলে সেখানে অপেক্ষা করছেন বহু মানুষ। ওই মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্ট মন্তব্য করে, শ্রমিকদের সমস্যা এখনও চলছে। এখনও বহু শ্রমিক, রাস্তায়, জাতীয় সড়কে, রেল স্টেশনে ও রাজ্যের সীমান্তগুলিতে আটকে রয়েছেন। এই সমস্যার সমাধান করতে হবে।

রায়ে বিচারপতি অশোক ভূষণ বলেন, শ্রমিকদের যাতায়াতের জন্য উপযুক্ত পরিবহণ, খাবার, আশ্রয়ের ব্যবস্থা বিনামূল্যে করতে হবে। সংবাদমাধ্যম নিরন্তর দেখিয়ে চলেছে হালে রয়েছেন শ্রমিকরা। কেউ পায়ে হেঁটে ফিরছেন, কেউ সাইকেলে। তারা খাবার পাচ্ছে না। সরকার তাদের আশ্রয়ের ব্যবস্থা করছে না।যদিও রাজ্য সরকারগুলি ও কেন্দ্র কিছু ব্যবস্থা করেছে তবুও তা যথেষ্ঠ নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#centre, #Lockdown, #Migrant Labourers, #migrant workers, #supreme court, #migrant

আরো দেখুন