দেশ বিভাগে ফিরে যান

মোদী-নির্মলার ব্যাংক সংক্রান্ত ঘোষণাকে আজ গোয়ায় হাতিয়ার করতে পারেন মমতা

December 13, 2021 | 2 min read

ব্যাংক দেউলিয়া হওয়া নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের রবিবারের বক্তব্যের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানাবে তৃণমূল কংগ্রেস। আজ সোমবার গোয়ায় সাংবাদিকদের মুখোমুখি হবেন তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে জনসভায় বক্তব্য পেশ করার কথা তাঁদের।

তৃণমূল সূত্রের খবর গোয়া সফরে মমতা, অভিষেক বড় হাতিয়ার করতে চলেছেন মোদী ও নির্মলার রবিবারের ব্যাংক সংক্রান্ত ঘোষণাকে।

রবিবার কী বলেছেন প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী? তাঁরা জানিয়েছেন কোন ব্যাংক দেউলিয়া হয়ে গেলে তিন মাসের মধ্যে প্রত্যেক আমানতকারীকে পাঁচ লাখ টাকা করে দেওয়া হবে। সূত্রের খবর এই খাতে এটিই এখন ক্ষতিপূরণের সর্বোচ্চ অংক। অর্থাৎ কারও ৫০ লাখ টাকা থাকলেও তিনি পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ পাবেন। মোদীর দাবি এই অংক এতদিন এক লাখ টাকা ছিল। তিনি তা বাড়িয়ে পাঁচ লাখ টাকা করেছেন।

প্রসঙ্গত গত বছর এই সংক্রান্ত আইনের সংশোধন করেছিল কেন্দ্রীয় সরকার। তখনই বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হয়েছিল, হঠাৎ ব্যাংক দেউলিয়া সংক্রান্ত বিষয়ে ক্ষতিপূরণের অঙ্ক কেন বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার? আশঙ্কা করা হয়েছিল অনেক ব্যাংক হয়তো অচিরেই দেউলিয়া ঘোষণা করা হবে। তারই প্রাথমিক ধাপ হিসেবে বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাংকে একত্রীকরণ করে দেওয়া হয়েছে। বিরোধীরা সন্দেহ করছিল এসবই আসলে দেউলিয়া ঘোষণা করার প্রাথমিক ধাপ।

রবিবার ব্যাংক সংক্রান্ত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর ঘোষণার পরই তৃণমূল শিবির এ নিয়ে সরব হয়েছে। জোড়া ফুল নেতৃত্ব পাঁচটি প্রশ্ন তুলেছে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে।

তাদের বক্তব্য এক. হঠাৎ কেন ব্যাংক দেউলিয়ার কথা বলছেন প্রধানমন্ত্রী? তাহলে কি ব্যাঙ্কগুলির আর্থিক অবস্থা সত্যিই এতটা শোচনীয়?

দুই. প্রধানমন্ত্রী মোদী দেশের আর্থিক হাল ফেরাতে ঘটা করে বিমুদ্রাকরণ করেছিলেন মাঝরাতে। তিনি বলেছিলেন এর ফলে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঘুরে দাঁড়াবে। মোদীর অভিযোগ ছিল অতীতে বিরোধীরা রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে নানান স্বার্থে ব্যবহার করেছে। যার খেসারত দিতে হচ্ছে সাধারণ আমানতকারীদের। তৃণমূলের প্রশ্ন তাহলে এখন ব্যাংক নিয়ে প্রধানমন্ত্রী এত উদ্বিগ্ন কেন। কেন তাকে ব্যাংক দেউলিয়া হওয়ার কথা বলতে হচ্ছে এবং তিনি ক্ষতিপূরণের প্রসঙ্গ সামনে আনছেন?

তিন. ব্যাঙ্কগুলির আর্থিক হাল ফেরাতে অনেকগুলিকে একত্রে জুড়ে দেওয়া হয়েছে। তারপরও কেন দেউলিয়া হওয়ার কথা বলা হচ্ছে? এই আশঙ্কা প্রকাশ করে আসলে কি প্রধানমন্ত্রী কোন প্রকৃত সত্য চেপে যাওয়ার চেষ্টা করছেন?

চার. রিজার্ভ ব্যাংক এবং অর্থ মন্ত্রক ব্যাংকগুলোর আর্থিক স্বাস্থের দিকে নজর রাখে। তাহলে কি সেই সূত্রে প্রধানমন্ত্রী কোনও খারাপ আভাস পেয়েছেন, নাকি তারা আদৌ ব্যাংকের দিকে নজর রাখছে না?

পাঁচ. প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী একদিকে দেশের আর্থিক হাল ফেরানোর কথা বলছেন। অন্যদিকে ব্যাংক দেউলিয়া পরবর্তী ক্ষতিপূরণের কথা বলছেন। দুটি বক্তব্য পরস্পর বিরোধী নয় কি?

রবিবার প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর অনুষ্ঠানে জানানো হয় ইতিমধ্যে এক লাখ আমানতকারী পাঁচ লাখ করে ক্ষতিপূরণ বাবদ পেয়েছেন। তৃণমূল সহ বিরোধীরা জানতে চায়, এই আমানতকারীরা কোন ব্যাংকে টাকা গচ্ছিত রেখেছিলেন?

TwitterFacebookWhatsAppEmailShare

#Goa, #PM Narendra Modi, #Mamata Banerjee, #tmc, #BANK

আরো দেখুন