রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের বাকি পুরভোটগুলিতেও জোটের পথে নেই বাম-কংগ্রেস?

December 24, 2021 | < 1 min read

কলকাতা পুরভোটে উভয়পক্ষ আলাদাই লড়েছে। বিধানসভা নির্বাচনের তুলনায় দু’পক্ষেরই প্রাপ্ত ভোটের পরিমাণ শতকরা নিরিখে কিছুটা বেড়েছে। সম্ভবত এই অঙ্ক মাথায় রেখে বাম এবং প্রদেশ কংগ্রেসের ক্ষমতাসীন নেতৃত্ব আগামী ১১১টি পুরসভার ভোটেও জোট করে লড়ার কথা এখনই ভাবছে না। বাম শিবিরের তরফে সুজন চক্রবর্তী এবং কংগ্রেসের হয়ে প্রদেশ সভাপতি অধীর চৌধুরীর কথায় অন্তত বৃহস্পতিবার তেমনই ইঙ্গিত মিলেছে।

তবে দুই শিবিরের নেতৃত্বের একাংশ এখনও জোট করে ওই পুরসভাগুলির ভোটে লড়াইয়ের পক্ষে সওয়াল করছে। এব্যাপারে তারা দুই শিবিরের সার্বিক প্রাপ্ত ভোট কলকাতার থেকেও আরও ভালো হওয়ার পাশাপাশি শাসক দলের দাপটের বিরুদ্ধে লড়াইয়ের নির্বাচনী সংগঠনকে মজবুত করার সুযোগ থাকার যুক্তি তুলে ধরছে।

কলকাতা পুরভোটের প্রেক্ষাপটে এদিন সাংবাদিক বৈঠক ডাকেন অধীর। তার আগে দলের জয়ী ও পরাজিত প্রার্থীদের সঙ্গে বৈঠক করে তাঁদের অভয় দেওয়ার চেষ্টা করেন তিনি। অধীর বলেন, বাকি পুরসভাগুলির ক্ষেত্রেও জোটের কোনও সম্ভাবনা নেই। তবে কোথাও যদি সত্যি তেমন কোনও পরিস্থিতি তৈরি হয় তবে স্থানীয় নেতৃত্বই সিদ্ধান্ত নেবে।

জোটের রাস্তায় আপাতত আগ বাড়িয়ে না-হাঁটার কথা বলেছে সিপিএমও। দলের শীর্ষস্থানীয় নেতা সুজন চক্রবর্তী বলেন, কংগ্রেস সর্বভারতীয় দল। তারা কী করবে সেটা নিশ্চয় তাদের ব্যাপার। তবে বাকি পুরসভাগুলির ক্ষেত্রে আমরা জোট করার ব্যাপারে রাজ্যস্তরে কোনও আহ্বান জানাচ্ছি না। বিষয়টি জেলা নেতৃত্বের উপর ছেড়েছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #CPM

আরো দেখুন