খেলা বিভাগে ফিরে যান

সেঞ্চুরিয়নে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট শতাংশ বাড়াল ভারত

December 31, 2021 | < 1 min read

সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়েছে ভারত। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় আরও পয়েন্ট পেয়েছেন বিরাট কোহলীরা। কিন্তু তাতে তালিকায় ভারতের অবস্থানে পরিবর্তন হয়নি। পয়েন্টের শতাংশ একটু বাড়লেও চার নম্বরেই রয়েছে তারা।

আইসিসি-র প্রকাশিত নতুন তালিকায় পয়েন্ট সব থেকে বেশি কোহলীদের। এখনও পর্যন্ত ৫৪ পয়েন্ট পেয়েছেন তাঁরা। অন্য দিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৬। শ্রীলঙ্কা ২৪, পাকিস্তান ৩৬ এবং ওয়েস্ট ইন্ডিজ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে অস্ট্রেলিয়া। তাদের জয়ের শতাংশ ১০০। শ্রীলঙ্কারও জয়ের শতাংশ ১০০। তার পরেই পাকিস্তানের জয়ের শতাংশ ৭৫.০০। ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের জয়ের শতাংশ যথাক্রমে ৬৪.২৮ ও ২৫.০০।

তালিকায় দেখা যাচ্ছে এখনও পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কাও তাই। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। তৃতীয় সিরিজ শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ওয়েস্ট ইন্ডিজও দু’টি সিরিজ খেলেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সম সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি। সেই তালিকা অনুযায়ী ঠিক হয় কারা খেলবে ফাইনাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #world test championship, #Test Cricket, #Cricket

আরো দেখুন