দেশ বিভাগে ফিরে যান

মুম্বই-গোয়া ক্রুজে ৬৬ যাত্রী কোভিড পজিটিভ, দিল্লিতে ৮১ শতাংশই ওমিক্রন আক্রান্ত, উদ্বেগে গোটা দেশ

January 4, 2022 | 2 min read

ওমিক্রনের (Omicron) হাত ধরে করোনার (Covid) তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এবার মুম্বই-গোয়ার (Mumbai-Goa) একটি ক্রুজের ৬৬ জন যাত্রী কোভিড পজিটিভ বলে জানা গেল। এদিকে কোভিড উদ্বেগ বাড়ছে দিল্লিতেও (Delhi)। রাজধানীর নতুন আক্রান্তের ৮১ শতাংশই করোনা ভাইরাসের নতুন স্ট্রেনে আক্রান্ত বলে জানা গিয়েছে। অন্যদিকে আতঙ্কের পরিবেশে পড়ুয়াদের অফলাইন ক্লাস বন্ধ করে দেওয়া হল মুম্বইয়ে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, মুম্বই-গোয়ার ওই ক্রুজের এক ক্রু মেম্বারের করোনা পরীক্ষা হলে পজিটিভ রিপোর্ট আসে। এরপরই ক্রুজের ২০০০ যাত্রীর আরটি পিসিআর (RT PCR) টেস্ট করা হয়। এরপরই দেখা যায় এঁদের মধ্যে ৬৬ জন কোভিড পজিটিভ। এই বিষয়ে গোয়ার স্বাস্থ্যমন্ত্রী জানান, মুম্বই পোর্ট ট্রাস্ট ৬৬ জন যাত্রীর কোভিড পজিটিভ হওয়ার কথা জানিয়েছে। ওই যাত্রীদের কোভিডবিধি মেনে ক্রুজ থেকে নামানো হচ্ছে।

এদিকে দিল্লিতে সোমবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৪ হাজারের ৯৯ জন। উদ্বেগের বিষয় হল নতুন আক্রান্তের ৮১ শতাংশই করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনে আক্রান্ত। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, “৩০ থেকে ৩১ তারিখের মধ্যে জিনোম সিকোয়েন্সিংয়ের যে রিপোর্ট পাওয়া গিয়েছে বিভিন্ন প্যাথোলজিকাল ল্যাব থেকে, তাতে দেখা গিয়েছে ৮১ শতাংশই ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।”

তৃতীয় ঢেউয়ের হাওয়ায় মুম্বইয়ের অবস্থাও ভাল নয়। গতকালই শুধু মুম্বইয়ে ৮ হাজার ৬৩ জন করোনায় সংক্রমিত হয়েছে। এভাবে সংক্রমণ বাড়তে থাকায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত অফলাইন ক্লাস বন্ধ করে দেওয়া হল মুম্বইয়ে। আজ এমনই নির্দেশিকা জারি করেছে বৃহৎ মুম্বই পুরনিগম। তবে, দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের স্কুলে আসতে হবে। উল্লেখ্য, করোনা সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আসায় গত ১৫ ডিসেম্বর মহারাষ্ট্রের এই রাজধানী শহরে খুলে গিয়েছিল স্কুল।

প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে মহামারীতে আক্রান্ত হয়েছেন ৩৩,৭৫০। রবিবার তা ছিল সাড়ে ২৭ হাজারের সামান্য বেশি। শতকরা হিসেবে সোমবার তা লাফ দিয়ে ২২.৫ শতাংশ বেড়েছে। একদিনে করোনার বলি হয়েছেন ১২৩ জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Omicron, #COVID Delhi, #delhi, #covid19, #Mumbai

আরো দেখুন