রাজ্য বিভাগে ফিরে যান

আজ থেকেই রাজ্যে শুরু হবে বৃষ্টি, কমবে শীতের দাপট

January 11, 2022 | 2 min read

আজ মঙ্গলবারই নামছে বৃষ্টি। অসময়ের এই বৃষ্টি উত্তরবঙ্গ ও রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলা হয়েই ঢুকবে গাঙ্গেয় বঙ্গে। পশ্চিমী ঝঞ্ঝার হাত ধরে দিন চারেকের এই প্যাকেজে ভিজবে গোটা রাজ্য। কোথাও কোথাও বৃষ্টির পাশাপাশি শিলাবৃষ্টি ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে। আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, আজ কলকাতা ও সংলগ্ন জেলায় বৃষ্টি হলেও হতে পারে। তবে বেশি বৃষ্টি হবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তুলনায় বেশি বৃষ্টি হবে বৃহস্পতিবার। কোথাও কোথাও শুক্রবার সকালেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে টানা শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে মূলত উত্তরবঙ্গে। আগামী কয়েকদিন সব মিলিয়ে ৩০-৪০ মিমি বৃষ্টি হতে পারে। যেহেতু ভারী বৃষ্টির শঙ্কা নেই, তাই জল জমার সম্ভাবনাও তেমন নেই। চিন্তা মাঠের ফসল নিয়ে। ফসলের সুরক্ষায় জেলাশাসকদের সতর্ক করেছে নবান্ন। এই অবস্থায় কৃষকদের কী করা উচিত, সেই নির্দেশিকাও জারি করা হয়েছে। ক্ষতি এড়াতে চাষিদের ‘পাকা’ ফসল আগেভাগেই তুলে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


পশ্চিম হিমালয় এলাকায় পর পর দু’টি পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছে সম্প্রতি। যার প্রভাবে কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত হয়েছে। এই ঝঞ্ঝার কারণে রাজস্থানের উপর তৈরি হয়েছে দু’টি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তর ও মধ্যভারতে ইতিমধ্যেই ব্যাপক বৃষ্টি হয়েছে। এবার মেঘ-বৃষ্টি পূর্ব ভারতের দখল নিয়েছে। যার ফলে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড় প্রভৃতি রাজ্যে বৃষ্টি হবে। এই ঘূর্ণাবর্তকে মদত জোগাবে আরব সাগর ও বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প। যার ফলে টানা চারদিন বৃষ্টিতে ভিজবে দেশের এই অংশ।


আবহাওয়া দপ্তরের বিশেষ পূর্বাভাসে বলা হয়েছে, আজ, মঙ্গলবার পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্ৰাম জেলার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহকারে বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পারে। হাল্কা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও মালদহ জেলায় বুধবার বজ্রবিদ্যুৎ সহকারে বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পারে। অন্যান্য জেলায় বৃষ্টি হবে হাল্কা থেকে মাঝারি।


এদিকে, ঝঞ্ঝার প্রভাবে শীতের আমেজ সোমবার দক্ষিণবঙ্গে আরও কমেছে। এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্ৰি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্ৰি বেশি। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আরও বৃদ্ধি পেয়ে ১৮ ডিগ্ৰির আশপাশে চলে আসতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather Update, #rainfall, #West Bengal, #Weather forecast, #heavy rainfall

আরো দেখুন