খেলা বিভাগে ফিরে যান

গোয়া ডার্বিতে তারকার উদয়, চেনেন এই কিয়ান নাসিরি কে?

January 30, 2022 | 2 min read

গোয়ার ফতোদরা স্টেডিয়ামে অনুষ্ঠিত চলতি মরশুমের আইএসএলের দ্বিতীয় ডার্বিতে পিছিয়ে থেকেও এক অনবদ্য জয় তুলে নিয়েছে এটিকে মোহনবাগান দল। চির প্রতিদ্বন্দ্বী এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে তাদের এই জয়ের নায়ক তরুণ প্রতিভাবান ফুটবলার কিয়ান নাসিরি। যিনি আবার ঘটনাচক্রে কলকাতার ময়দান কাঁপানো ইরানের ফুটবলার জামশিদ নাসিরির পুত্র।

ম্যাচের ৫৬ মিনিটে সিডওয়েলের গোলে ইস্টবেঙ্গল এগিয়ে যাওয়ার পরে ম্যাচের ৬৪, ৯০+৩, ৯০+৪ মিনিটে তিনটি গোল করে নিজের হ্যাটট্রিক সম্পন্ন করে মোহনবাগানকে ম্যাচ জেতান কিয়ান। আসুন একনজরে পরিচয় করে নেওয়া যাক কিয়ান নাসিরির সঙ্গে। আশির দশকের শুরুর দিকে কলকাতার ময়দান কাপিয়ে দিয়েছিলেন দুই ইরানিয়ান ফরোয়ার্ড জামশেদ নাসিরি ও মজিদ বিসকার। মজিদ দেশে ফিরে যান। তবে জামশেদ কলকাতাতেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন। সপরিবার থাকেন কলকাতা শহরেই। উল্লেখ্য তিনিই ভারতে খেলতে আসা প্রথম বিদেশি ফুটবলার, যিনি দেশের বিভিন্ন ক্লাব টুর্নামেন্টে একশো গোল করেন। ১৯৮০-৮৬— ইস্টবেঙ্গল ও মহমেডান স্পোর্টিংয়ে খেলেন তিনি। মহমেডানে চার বছরে ৫৮ গোল করার পাশাপাশি ইস্টবেঙ্গলের হয়ে ৬৪ গোল করেছিলেন তিনি।

বাবার দেখানো পথকেই অনুসরণ করছেন কিয়ান। শনিবার ডার্বিতে ২৫ বছর বয়সি এই ফরোয়ার্ডকে দ্বিতীয়ার্ধে নামার সুযোগ করে দেওয়া হয়। ছোট থেকেই ফুটবল ভালবাসেন কিয়ান। ১১ বছর বয়স পর্যন্ত যেখানে সুযোগ পেতেন সেখানেই ফুটবল খেলেছেন। ১২ বছর বয়সে জুনিয়র বাংলা দলে ডাক পান। ১৩-য় মোহনবাগান যুব দলে সুযোগ পান। ২০১৬-য় জুনিয়র আই লিগে মহমেডান স্পোর্টিংয়ের হয়ে খেলার সুযোগ পাই। কলকাতা লিগে সিএফসির হয়ে সিনিয়রদের সঙ্গে খেলার সুযোগ এসেছিল তার। এরপরে মোহনবাগানের অনূর্ধ্ব ১৯ দল এবং ২০১৯-২০ মরশুমে আই লিগের দলেও তাকে সুযোগ দেওয়া হয়। ওখানেই শুরু হয়েছিল তার পেশাদার ফুটবল জীবন।

জুনিয়র বাংলা দলের হয়ে খেলার পরে সেখান থেকেই মোহনবাগানের কর্তাদের নজরে পড়েন কিয়ান। তাদের যুব দলে খেলার সুযোগ পান। তখন অনুর্ধ্ব ১৬ ভারতীয় দলের কোচ বিবিয়ানো ফার্নান্ডেজের নজরেও পড়েন তিনি। অনুর্ধ্ব ১৯ জাতীয় লিগ খেলেন। গোয়ায় ট্রায়ালে দেখে তাঁকে দলে নিয়েছিলেন স্প্যানিশ কোচ কিভু ভিকুনা। একটাই ম্যাচ খেলেন সিনিয়র মোহনবাগানের হয়ে। আই লিগে সেই ম্যাচে ট্রাউয়ের বিরুদ্ধে জিতেছিল তার দল। তার পরেই এটিকে মোহনবাগানে তার পথ চলা শুরু।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kiyan Nasiri, #Foot Ball, #ATK Mohunbagan

আরো দেখুন