রাজ্য বিভাগে ফিরে যান

কমছে করোনা সংক্রমণ, শর্তসাপেক্ষে সোনাঝুরি হাট খোলার অনুমতি দিল প্রশাসন

January 31, 2022 | 2 min read

করোনা সংক্রমণ কমতেই কুটিরশিল্পীদের রোজগারের কথা মাথায় রেখে শান্তিনিকেতনের সোনাঝুরি-খোয়াইয়ের হাট খোলার সিদ্ধান্ত নিল বোলপুর প্রশাসন। তবে, নতুন করে যাতে করোনা সংক্রমণ না ছড়ায় তার জন্য একগুচ্ছ নিয়ম মানতে বলা হয়েছে। শুধু শনি ও রবিবার হাট খোলার অনুমতি দেওয়া হয়েছে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত হাট খোলা থাকবে বলে জানিয়েছে প্রশাসন। হাটে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশাসনের অনুমতি মেলায় খুশির হাওয়া সোনাঝুরি হাটের শিল্পীদের মধ্যে।

প্রসঙ্গত, ডিসেম্বর মাসের শেষে করোনার তৃতীয় ঢেউ হানা দেওয়ায় সংক্রমণ বেড়ে যায়। জেলা প্রশাসন ৩ জানুয়ারি খোয়াইয়ের হাট সহ জেলার সমস্ত পর্যটন কেন্দ্র বন্ধ করার নির্দেশ দেয়। সংক্রমণ কিছুটা কমতেই রবিবার প্রশাসন সোনাঝুরি হাট খোলার ছাড়পত্র দিল। তবে কেবল শনি ও রবিবার কুটিরশিল্পীরা হাটে বসতে পারবেন। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে খোয়াইয়ের হাট শুরু হতে চলেছে।

পুরসভার প্রশাসক পর্ণা ঘোষ বলেন, বিধিনিষেধ কার্যকর করার পর করোনা পরিস্থিতি উন্নত হওয়ায় স্থানীয় কুটিরশিল্পীদের আর্থিক বিষয়ের কথা মাথায় রেখে সীমিত সময় ও পরিসরে হাট খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে সংক্রমণ যাতে না ছড়াতে পারে তার জন্য প্রশাসনের তরফে নজর রাখা হবে। হাটের সম্পাদক তন্ময় মিত্র বলেন, প্রশাসন অনুমতি দেওয়ায় উচ্ছ্বসিত শিল্পীরা। ফের বিকিকিনি শুরু হলে হাটে বসা শিল্পীরা আর্থিকভাবে উপকৃত হবেন। বোলপুর হোটেল মালিক অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রসেনজিৎ চৌধুরী বলেন, হাট খুললে পর্যটকরা আসবেন। হোটেল বুকিং হলে মন্দা কিছুটা কাটবে।

এদিকে, রবিবার নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত করোনা বিধি-নিষেধ চলবে বলে জানান বোলপুর পুরসভার প্রশাসক। আগের মতোই সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহরের হাট-বাজার খোলা থাকবে। বাকি সময় শুধুমাত্র জরুরি পরিষেবা চালু রাখা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sonajhuri haat, #West Bengal, #covid19

আরো দেখুন