রাজ্য বিভাগে ফিরে যান

জোকা-বিবাদী বাগ মেট্রো: আপত্তি নেই সেনা বাহিনীর,জানিয়ে দিল কলকাতা হাইকোর্টে

February 4, 2022 | < 1 min read

সখেরবাজার মেট্রো স্টেশন

জট কাটল জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের। ভিক্টোরিয়া এবং ময়দান অঞ্চলের কাজে সেনা বাহিনীর কোনও আপত্তি নেই বলে কলকাতা হাইকোর্টে জানিয়ে দিয়েছে তারা। রাজ্য সরকারের বিভিন্ন বিভাগ থেকে অনুমোদন পেলেই টালি নালা থেকে ধর্মতলা পর্যন্ত মাটির নীচে মেট্রোর কাজ করতে পারবে আরভিএনএল। কলকাতা হাইকোর্টের আইনি জটে আটকে ছিল ভিক্টোরিয়া এবং ময়দান অঞ্চলের মেট্রোর কাজ। সেনা বাহিনী ও আরভিএনএল-এর সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত আদালতকে জানিয়ে দেওয়া হল। মেট্রোর কাজ শুরুর নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

২০১০ সালে কাজ শুরু হলেও আইনি জটিলতায় আটকে ছিল জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের একাংশের কাজ। কারণ মোমিনপুর থেকে ধর্মতলা তিনটি স্টেশন সেনা এলাকায়। ফলে, এই এলাকায় কাজের জন্য সেনা অনুমতি প্রয়োজন। অথচ সেনা কোনও ভাবেই রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড (RVNL)-কে কাজের অনুমতি দিচ্ছিল না। রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড ও সেনার মধ্যে সমন্নয়ের অভাবের জেরেই বোরিংয়ের কাজ করতে পারছিল না টিবিএম (টানেল বোরিং মেশিন)। সেই অনুমতির জন্য হাইকোর্টে গিয়েছিল রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড।

২০১০ সালের ২২ সেপ্টেম্বর জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের শিলান্যাস করেন তৎকালীন ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাটিল। পরবর্তীকালে প্রকল্পটি জোকা-ধর্মতলা করা হয়। ২০১০-এর ডিসেম্বরে কলকাতা পুরসভা, পিডব্লুউডি, পরিবেশ দফতর ও পুলিশ নো-অবজেকশন নেয়। কেন্দ্রীয় রেলমন্ত্রক প্রকল্পের দায়িত্ব দেয় RVNL-কে। ২০০৫ সালে কলকাতা হাইকোর্টের নির্দেশ দিয়েছিল, সেনা বাহিনীর বা ময়দান এলাকায় মাটির নীচে বা উপরে কোনও নির্মাণ কাজ করা যাবে না। ওই এলাকায় মাটির উপরের কোনও গাছ কাটা যাবে না। এই নির্দেশকে ঘিরেই জটিলতার সূত্রপাত।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #east west metro, #BBD Bag

আরো দেখুন