স্বাস্থ্য বিভাগে ফিরে যান

অবস্থান বদলে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে মান্যতা দিল ‘হু’

June 9, 2020 | < 1 min read

এক বার বলা হল ‘না’। সপ্তাহ ঘুরতেই সেই ‘না’ হয়ে গেল ‘হ্যাঁ’। ৩৬০ ডিগ্রি ঘুরে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে এ বার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। মাত্র সপ্তাহখানেক আগে এই ওষুধকে ‘বিপজ্জনক’ আখ্যা দিয়ে তা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল ‘হু’। মানবশরীরে হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিচার করেই এই সিদ্ধান্ত নিয়েছিল হু। আবার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে হাইড্রক্সিক্লোরোকুইনকে পুরোদস্তুর করোনার চিকিৎসায় ব্যবহার করা যাবে বলে জানান হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস।

সাংবাদিক সম্মলনে গেব্রিয়েসাস জানান, ‘‘গত সপ্তাহে কার্যকরী সমিতি মূলত পার্শ্বপ্রতিক্রিয়ার কথা মাথায় রেখেই সাময়িক ভাবে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল। কারণ, এই ওষুধটি ব্যবহারের পর রোগীদের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠছিল। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে। কিন্তু গত এক সপ্তাহে করোনায় মৃত্যু হার খতিয়ে দেখা গিয়েছে, আগের চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তনের কোনও কারণ নেই। তাই আমরা আগের মতোই চিকিৎসা পদ্ধতি চালিয়ে যাচ্ছি।”

এর আগে করোনা রুখতে হু এই অ্যান্টি-ম্যালেরিয়ার ড্রাগ নিয়ে আপত্তি জানালেও তার সঙ্গে সহমত পোষণ করেনি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। হু-র পর্যবেক্ষণকে কার্যত গুরুত্ব না-দিয়ে আইসিএমআর বলেছিল, ভারতে দীর্ঘ দিন ধরে ওই ওষুধ ব্যবহার হচ্ছে। হাইড্রক্সিক্লোরোকুইনের ক্ষতিকর পার্শ্ব-প্রতিক্রিয়া তেমন নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#WHO, #HCQ, #covid-19

আরো দেখুন