রাজ্য বিভাগে ফিরে যান

দু’বছর বন্ধ থাকার পর ১৬ই ফেব্রুয়ারি খুলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র

February 9, 2022 | < 1 min read

ছবি: প্রতীকী

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় এবার খুলতে চলেছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র। প্রায় দু’বছর বন্ধ থাকার পর আগামী ১৬ ফেব্রুয়ারি রাজ্যের সর্বত্রই অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এমনটাই জানিয়েছেন নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরের সচিব সঙ্ঘমিত্রা ঘোষ। তবে আপাতত কেন্দ্রগুলিতে পঠনপাঠন হবে না। শিশুরা আসবে শুধু খাবার খেতে। সেন্টারগুলি এখন কী অবস্থায় রয়েছে, তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন সচিব। উল্লেখ্য, কয়েকদিন আগে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রশাসনিক বৈঠকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। তার পরিপ্রেক্ষিতেই প্রস্তুতি শুরু করে দিল দপ্তর।

এদিনের বৈঠকে ঠিক হয়েছে, তিন থেকে ছ’বছরের শিশুরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে আসবে। তাদের বসিয়ে খাওয়ানো হবে। আর যাদের বয়স তিন বছর নীচে, অন্তঃসত্ত্বা বা সদ্য মা হয়েছেন, তাঁরা রান্না করা খাবার বাড়ি নিয়ে যাবেন। এতদিন পর্যন্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উপভোক্তাদের বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হতো। রান্নার জন্য চাল, ডাল, তেল, নুন ইত্যাদি কেনার কেনার কথাও বলা হয়েছে এদিনের বৈঠকে। তার আগে গোটা কেন্দ্র ভালো করে স্যানিটাইজ করার নির্দেশও দেওয়া হয়েছে।

অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি এতদিন বন্ধ থাকায় স্বাভাবিক ছন্দে ছিল না শিশুরা। টানা দু’বছর তারা বন্দিদশা কাটিয়েছে বাড়িতে। পড়াশোনা এখনই শুরু না হলেও বন্ধুবান্ধবদের সঙ্গে মিলেমিশে খাবার খাওয়ার সুযোগ পাবে তারা। করোনাকালে বাড়িতে থাকাকালীন তারা পুষ্টিকর খাবার খেয়েছে কি না, তার কোনও তথ্য পাওয়া যায়নি। তাই এখন তাদের খাবারের উপর বাড়তি গুরুত্ব দিচ্ছে দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #covid 19, #children, #Anganwadi centres

আরো দেখুন