রাজ্য বিভাগে ফিরে যান

বাড়ছে না বিদ্যুতের মাশুল, কমিশনের সিদ্ধান্তে স্বস্তি গ্রাহকদের

February 17, 2022 | < 1 min read

চড়া বিদ্যুৎ বিলে গ্রাহকদের ক্ষোভ তৈরি হচ্ছিল বিদ্যুৎ বন্টন সংস্থা সিইএসসি’‌র বিরুদ্ধে। এবার সংস্থার বিদ্যুতের মাসুল হার সংশোধন নিয়ে রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনের নির্দেশে গ্রাহকদের একটু স্বস্তি মিলল। কারণ বিদ্যুতের খরচ বৃদ্ধির যুক্তি দিয়ে সিইএসসি ২০১৮–১৯ এবং ২০১৯–২০ সালের মাসুল বৃদ্ধির আর্জি জানিয়েছিল। কিন্তু কমিশন জানিয়ে দিয়েছে, গড় মাসুল এবং মাসিক পরিবর্তনশীল খরচ ধরে যে হার চালু রয়েছে সেই খরচ তুলতে এটা যথেষ্ট। এমনকী সিইএসসি অপ্রচলিত বিদ্যুৎ কেনার লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি বলেও জানিয়ে দিয়েছে কমিশন।

কী প্রস্তাব ছিল সিইএসসি’‌র?‌ সিইএসসি প্রস্তাব দেয় কমিশনকে, ওই দুই অর্থবর্ষের জন্য ইউনিট প্রতি যথাক্রমে ৮.৩২ টাকা ও ৮.৫১ টাকা। কিন্তু কমিশন জানিয়েছে ইউনিটে ৭.৩১ টাকা। ২০১৭–১৮ সালে মাসুল ছিল ৭.০২ টাকা। মাসে জ্বালানির পরিবর্তনশীল খরচ ধরা হয়েছিল ২৯ পয়সা। এবার তা জুড়েছে কমিশন। আর বলা হয়েছে, মাসে জ্বালানির পরিবর্তনশীল খরচ নিয়ে বর্তমান মাসুল হার বাবদ সংস্থার আয় ওই দুই অর্থবর্ষের খরচ তোলার জন্য যথেষ্ট।

নিয়ম অনুযায়ী, তিন বছরের জন্য বণ্টন সংস্থাগুলির মাসুল হার নির্ধারণ করে রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন। সামনেই গরমকাল আসছে। তাতে পাখা–এসি চলবে গৃহস্থের বাড়িতে। তাতে বিল বেশি এলে বিপাকে পড়তে হবে নাগরিককে। কারণ এখন করোনাভাইরাসের পর মানুষের আয়ে টান পড়েছে। তার উপর বিদ্যুৎ বিলে চাপ বাড়লে নাভিশ্বাস উঠবে বলে মনে করা হচ্ছে।আবার সিইএসসি’‌র মাসুল বৃদ্ধির প্রস্তাবে রাজি নয় সংগঠন অ্যাবেকা। একই পথে হাঁটতে চায় শাসকদল তৃণমূল কংগ্রেস। সিইএসসি সূত্রে খবর, মাসুল বৃদ্ধিতে রাশ টানলে বণ্টন সংস্থাগুলির বোঝা বাড়বে। কিন্তু রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা মাসুল বৃদ্ধির প্রস্তাব নাকচ করে দেওয়ায় খুশি নয় সিইএসসি। তবে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Charge Hike, #CESE

আরো দেখুন