দেশ বিভাগে ফিরে যান

বিশ্ব খাদ্য পুরষ্কার পাচ্ছেন ডক্টর রতন লাল

June 13, 2020 | 2 min read

নোবেল পুরষ্কারের সমতুল্য কৃষিতে বিশ্ব খাদ্য পুরষ্কার পাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার বাসিন্দা বিশিষ্ট মাটি বিজ্ঞানী ডক্টর রতন লাল। প্রাকৃতিক সম্পদ পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তনকে প্রশমিত করতে মাটি সংরক্ষণের উদ্ভাবনীয় কৌশল প্রচারের কারণে ২০২০ সালে বিশ্ব খাদ্য পুরষ্কার পাচ্ছেন ডা. রতন লাল। বৃহস্পতিবার বিশ্ব খাদ্য পুরস্কার ফাউন্ডেশন এক বিবৃতি দিয়ে এই পুরষ্কারের বিষয়ে জানিয়েছে। ড: লাল তাঁর কর্মজীবনের পাঁচ দশকেরও বেশি সময় বিশ্বের চারটি মহাদেশের ৫০০ মিলিয়নের বেশি ক্ষুদ্র চাষির মধ্যে মাটি সংরক্ষণের উদ্ভাবনীয় কৌশল প্রচার করেছেন এবং দুই মিলিয়নেরও বেশি মানুষের খাদ্য ও পুষ্টি সুরক্ষার উন্নতি ঘটাতে সফল হয়েছেন।

এ বিষয়ে সংবাদ সংস্থা পিটিআই’কে ড: লাল বলেন, “মাটি বিজ্ঞান এই পুরষ্কার দ্বারা স্বীকৃত হয়েছে। আমি এ নিয়ে খুব খুশি। এই পুরষ্কারটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ, ১৯৮৭ সালে এই বিশেষ মর্যদাপূর্ণ পুরষ্কারটির প্রথম প্রপাক ছিলেন ভারতের সবুজ বিপ্লবের জনক কৃষ্ণবিজ্ঞানী ডঃ এম এস স্বামীনাথন। তিনি বলেছিলেন, ভারতের মতো দেশে কঠোর জলবায়ু এবং অন্যান্য কারণের কারণে মাটি ক্ষয় প্রবণ। সুতরাং একজন মাটি বিজ্ঞানীকে এই পুরষ্কার মাটির স্বাস্থ্য পুনরুদ্ধার ও পরিচালনার গুরুত্ব তুলে ধরে। আমাদের ধরতি মাতাকে আরও মনোযোগ দেওয়া দরকার। আমাদের শাস্ত্র ও পুরাণও ইঙ্গিত দেয় যে আমাদের অবশ্যই ধরতি মাতার প্রতি শ্রদ্ধা জানাতে হবে। তাই এই পুরষ্কারটি আমার কাছে অনেক অর্থপূর্ণ।

২০২০ বিশ্ব খাদ্য পুরষ্কার কমিটির সভাপতি তথা ২০০৯ সালের বিশ্ব খাদ্য পুরষ্কার বিজেতা গেবিসা এজিতা বলেন, “প্রতি বছর আমরা পুরষ্কারের জন্য মনোনয়নের গুণগত মান দেখে অবাক হয়ে যাই, তবে কৃষির অতি লালিত প্রাকৃতিক সম্পদ, মাটি পরিচালনা ও সংরক্ষণের বিষয়ে ডঃ লালের দুর্দান্ত কাজ তাকে আলাদা করে দিয়েছে। ডঃ লাল ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের খাদ্য, কৃষি, এবং পরিবেশ বিজ্ঞান (সিএফইইএস) কলেজের একজন বিশিষ্ট অধ্যাপক।সেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে জানিয়েছেন, গত পাঁচ দশকে তিনি বিশ্বজুড়ে কৃষিক্ষেত্রের অগ্রগতির মাধ্যমে ক্ষুধা কমিয়ে দিয়েছেন যা কেবল অবক্ষয়যোগ্য মাটিই পুনরুদ্ধার করে না, বিশ্ব উষ্ণায়নও কমিয়েছে।

বিশিষ্ট মাটি বিজ্ঞানী ডক্টর রতন লাল

ওহাইও সিএফইএসের কার্বন ম্যানেজমেন্ট অ্যান্ড সিকোয়েস্টেশন সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক ড: লাল আরও বলেন, “বিশ্বজুড়ে বহু ক্ষুদ্র কৃষকের সেবা করা আমার জন্য এক বিশেষ সুযোগ এবং সম্মানের বিষয়। কারণ আমি তাঁদের মধ্যে একজন ছিলাম। তাঁরা জমির কর্তা। ওরা হ’ল বিশ্বকে খাওয়ানোর অপ্রতিরোধ্য চ্যালেঞ্জ।”

পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার মতো রাজ্যে শীঘ্রই ফসলের অবশিষ্টাংশ জ্বলন বন্ধ করার আহ্বান জানিয়েছেন ড: লাল বলেন, “মাটির স্বাস্থ্য যখন অবনমিত হয়, তখন মানুষের স্বাস্থ্যেরও অবনতি ঘটে। আমি মনে করি ভারত এবং অন্যান্য উন্নয়নশীল দেশের পক্ষে মাটির স্বাস্থ্য পুনরুদ্ধারের দিকে সত্যই মনোযোগ দেওয়া খুব জরুরি। একই সঙ্গে তিনি বলেন, “জমি থেকে সমস্ত কিছু দূরে নিয়ে যাওয়া জমির পক্ষে ভাল নয়। ফেরতের আইন আছে। আপনি পৃথিবী থেকে যা কিছু গ্রহণ করুন, আপনাকে অবশ্যই তা ফিরিয়ে দিতে হবে।

মাটি দিয়ে ইট তৈরির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ড: লাল বলেন, ভারতের মাটি রক্ষার নীতি থাকতে হবে। কৃষিজমিগুলির নির্দিষ্ট অংশ ইট তৈরির জন্য নেওয়া যায় না। মাটি সুরক্ষা নীতি গুরুত্বপূর্ণ। জাতীয় পর্যায়ে প্রতি পাঁচ বছরে আমাদের নিয়মিত মাটি স্বাস্থ্য মূল্যায়ন প্রতিবেদন থাকা উচিত। মাটি কীভাবে পরিবর্তিত হচ্ছে এবং আমাদের কৃষিজমি জমি নগরায়ণ, ইট তৈরির মতো অন্যান্য ব্যবহারের নিদর্শনগুলির বিরুদ্ধে রক্ষা করা উচিত। এমনকি, ফসলের পরিমান বৃদ্ধির জন্য রাসায়নিক সারের ব্যবহার ভালো নয়। তবে, মাটি দরিদ্র হলে কেউ কিছু করতে পারে না। এটি এমন একটি অংশ যা আমাদের অবশ্যই চিনতে হবে। “আমি মনে করি প্রধানমন্ত্রী মোদি সেই অংশে মাটির স্বাস্থ্যের উন্নতি করতে এবং মাটির স্বাস্থ্য আন্দোলন চালিয়ে যেতে পারেন, অনেক কিছু করতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #world food prize, #Dr. Rattan Lal

আরো দেখুন