আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে বিলম্ব, ফর্ম ফিলাপ করিয়েই দায় সারছে দূতাবাস

March 6, 2022 | < 1 min read

যুদ্ধবিধস্ত ইউক্রেনে (Ukraine) এখনও আটকে বহু ভারতীয়। তাঁদের দেশে ফেরাতে গুগল ফর্ম প্রকাশ করে ইউক্রেনের ভারতীয় দূতাবাস। অবিলম্বে ফর্ম ফিল আপের নির্দেশ দেওয়া হয়েছে বলেই জানা যাচ্ছে।

রবিবার ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফে একটি টুইট করা হয়। সেখানে বলা হয়, “সমস্ত ভারতীয় নাগরিক, যাঁরা ইউক্রেনে আটকে রয়েছেন তাঁদের অবিলম্বে গুগল ফর্ম (Google Form) ফিলাপ করতে হবে।” ফর্মটি অতি দ্রুত পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই টুইটে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের মনোবল বাড়ানোর চেষ্টাও করা হয়েছে। লেখা হয়েছে, “সাবধানে থাকুন, মনে সাহস রাখুন।”

কিন্তু কী থাকবে এই গুগল ফর্মে? জানা গিয়েছে, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ইমেল আইডি, পুরো নাম, বয়স, পাসপোর্টের নম্বর, ইউক্রেনের ঠিকানা, ভারত ও ইউক্রেনের যোগাযোগের নম্বর দিতে হবে ওই গুগল ফর্মে। ইউক্রেনে আটকে পড়া নাগরিকরাই নয়, বিষয়টি জানার পর ভারতের বিভিন্ন প্রান্তের মানুষ টুইটে তাঁদের প্রিয়জনদের বিবরণ দিয়েছেন। দ্রুত তাঁদের ঘরে ফেরানোর আরজি জানিয়েছেন। 

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে নামে রাশিয়া। যুদ্ধবিধস্ত ইউক্রেনে আটকে পড়েন বহু মানুষ। তাঁদের মধ্যে রয়েছেন বহু ভারতীয়। যুদ্ধের মাঝেই অনেকে ফিরেছেন ঘরে। তবে যুদ্ধের ময়দানে এখনও আটকে রয়েছেন বহু ভারতীয়। তাঁদের নিরাপদে দেশে ফেরাতে মরিয়া মোদি সরকার। শুক্রবার ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না ফেরানো পর্যন্ত চলবে ‘অপারেশন গঙ্গা’। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Russia-Ukraine War, #Indians in ukraine

আরো দেখুন