আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভাগ্যের লিখন? IC-814 বিমানকে হাইজ্যাকের কুচক্রী খুন হল পাকিস্তানে

March 8, 2022 | < 1 min read

ভারতের বিমান হাইজ্যাকের অন্যতম চক্রী জহুর মিস্ত্রিকে খুন করা হয়েছে পাকিস্তানের করাচিতে। অজ্ঞাত পরিচয় দুজন বাইকে চেপে এসে তাকে গুলি করে খুন করে চম্পট দেয়। গত ১লা মার্চ তাকে খুন করা হয়েছে বলে সূত্রের খবর। পাকিস্তানি মিডিয়া অবশ্য ওই হাইজ্যাকারকে ব্য়বসায়ী হিসাবে উল্লেখ করেছে। তবে ওই ব্যক্তি নাম ভাঁড়িয়ে পাকিস্তানে ফার্নিচারের ব্যবসা চালাচ্ছিল। রিপোর্টে উল্লেখ করা হয়েছে জৈশ প্রধান মৌলানা মাসুদ আজাহারের ভাই মুফতি আসগর তার শেষকৃত্যে অংশ নিয়েছে ।

১৯৯৯ সালের ডিসেম্বর মাস। সেই কুখ্যাত বিমান হাইজ্যাকের পর দুদশক কাটতে চলল।IC-814 বিমানকে হাইজ্যাক করেছিল পাকিস্তানি জঙ্গিরা। সেই বিমানেই কাঠমান্ডু থেকে হনিমুন সেরে ফিরছিলেন রুপিন কাটিয়াল নামে এক যাত্রী। ধারালো অস্ত্র দিয়ে রুপিনকে সেদিন খুন করেছিল এই জহুর মিস্ত্রি ইব্রাহিম ওরফে জামালি। আর এতদিন পর খুন হতে হল সেই জহুর মিস্ত্রিকে। আর সেটাও পাকিস্তানের মাটিতেই। এ যেন বিচার পেলেন রুপিনের পরিবার। ইব্রাহিম খুন হওয়ার পরে সেই হাইজ্যাকের ঘটনায় জড়িত পাঁচ জঙ্গির মধ্যে বেঁচে রয়েছে কেবল দুজন। মাসুদ আজাহারের ভাই ইব্রাহিম আজাহার ও রৌফ আসগর।

ওয়াকিবহাল মহলের মতে, ২০০১ সালে সংসদে জঙ্গি হামলার সময় মারা গিয়েছিল অপর এক হাইজ্যাকার। এবার খুন হল জহুর মিস্ত্রি ইব্রাহিম। ইতিমধ্যে জইশ-ই মহম্মদের নেতারা ওই জহুরের শেষকৃত্যে হাজির ছিল। মাসুদ আজাহারের নেতৃত্বে এই গ্রুপ বার বার ভারতে নাশকতার চেষ্টা করেছে বলে অভিযোগ। সংসদ হামলা থেকে শ্রীনগরে সচিবালয়ে হামলা সবেতেই নাম জড়িয়েছে জৈশের।

TwitterFacebookWhatsAppEmailShare

#IC-814 Plane, #Hijack, #Zahoor Ibrahim

আরো দেখুন