বিনোদন বিভাগে ফিরে যান

জন্মশতবর্ষে হেমন্ত – সোশ্যাল সাইটে পালন 

June 16, 2020 | < 1 min read

১৬ জুন। শতবর্ষে পা রাখবেন সঙ্গীত জগতের উজ্জ্বল নক্ষত্র হেমন্ত মুখোপাধ্যায়। বাংলা গান পরিপূর্ণ শুধু নয়, ভারতীয় সঙ্গীতেও রেখে গেছেন সৃষ্টি ও সংহতির অসংখ্য কালজয়ী দৃষ্টান্ত। তবে দুর্ভাগ্যের কথা, শতবর্ষের এই শুভক্ষণে কোথায় মঞ্চগুলি আলোকিত হবে আলোর ছটায়, গানের হুল্লোড়ে। শ্রোতার ভিড় জমবে রবীন্দ্রসদন-নন্দন চত্বরে। কিন্তু না, করোনার আতঙ্কে ভরসা সেই ফেসবুক অনলাইনে-শিল্পীকে শ্রদ্ধা। 

তবে মঙ্গলবার সকালে হেমন্ত-মূর্তির উন্মোচন দক্ষিণ কলকাতার শরৎ চ্যাটার্জি রোডে, সকাল দশটায়। শিবাজী চট্টোপাধ্যায়, অরুন্ধতী হোমচৌধুরি, পরিমল ভট্টাচার্য ছাড়াও হাতে গোনা কয়েকজনকেই দেখা যাবে। কারণ জমায়েত হওয়া বারণ। ফেসবুক অনলাইনে বেশ কিছু অনুষ্ঠানের মধ্যে দু-একটি অবশ্যই উল্লেখযোগ্য। 

জন্মশতবর্ষে হেমন্ত

১৪ বছর ধরে এই দিনটি পালন করছে শতাব্দী ব্যালে ট্রুপ। হেমন্তবাবুর গানের সঙ্গেই থাকছে বিভিন্ন শিল্পীর নৃত্যও। শিল্পীদের মধ্যে রয়েছেন হৈমন্তী শুক্ল, মনোময় ভট্টাচার্য ছাড়াও এই প্রজন্মের অনেকেই। অনুষ্ঠানটির পরিচালনায় রয়েছেন দেবাশিস বসু। শিল্পীর জন্মশতবর্ষের দিন থেকেই টানা সাত দিন দেখা যাবে ‘সুরের আকাশে তুমি যে গো ধ্রুবতারা।’ আয়োজক ‘ফ্রেন্ডস অব রাজু লোকগান।’ 

সংস্থার কর্ণধার রাজু চক্রবর্তী জানালেন, পঞ্চাশজন শিল্পী এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। শিল্পীর কণ্ঠে ও সুরারোপিত একশোটি গান বাছাই হয়েছে। এ ছাড়াও শিল্পীর গুণগ্রাহী শ্রোতারা অনেকেই নিজেদের উদ্যোগে ফেসবুক অনলাইনে বেশ কিছু অনুষ্ঠান সম্প্রচার করবেন বলে জানিয়েছেন।

বিশ্বরঙ-এর পরিবেশনায় আগামী ১৬ জুন রাত ৯টায় কথায় ও সুরে শ্রদ্ধা নিবেদন করবেন ঢাকা এভারকেয়ার হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান এবং শিল্পী অমিতাভ চন্দ। বিপ্লব সাহার ব্যবস্থাপনায় এই অনুষ্ঠানটি দেখা যাবে bisworangfanclub-এর ফেসবুক পেজে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #birth anniversary, #hemanta mukhopadhay

আরো দেখুন