দেশ বিভাগে ফিরে যান

পাঁচ রাজ্যে কংগ্রেসের গোহারার পর কী বললেন রাহুল গান্ধী?

March 10, 2022 | < 1 min read

এবার কংগ্রেস ঘুরে দাঁড়াবে—এটাই আশা করেছিলেন কর্মী–সমর্থকরা। কিন্তু পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল দেখে সবাই হতাশ। বিজেপিকে সমানে সমানে টক্কর দেওয়া তো দূরঅস্ত অস্তিত্ব সংকট তৈরি হল কংগ্রেসের। নির্বাচনের ফলপ্রকাশের পর দেখা যায় কোথাও সেভাবে দাগ কাটতে পারেনি। আগের থেকে আরও অন্ধকারে ডুবছে দেশের সবচেয়ে পুরনো দল। এই পরিস্থিতিতে মানুষের রায় মাথা পেতে নিচ্ছেন বলে টুইট করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

ঠিক কী লিখেছেন কংগ্রেস সাংসদ? ‌এই ফলপ্রকাশ হতেই রাহুল গান্ধী লেখেন, ‘‌মানুষের এই রায় স্বচ্ছন্দে মেনে নিচ্ছি। শুভেচ্ছা রইল যাঁরা জনতার রায়ে জিতেছেন। কংগ্রেসের সমস্ত কর্মী এবং স্বেচ্ছাসেবকদের অভিনন্দন জানাই কঠোর পরিশ্রম এবং একাগ্রতার জন্য। আমরা এই ফলাফল থেকে শিক্ষা নেব এবং ভারতের মানুষের জন্য কাজ করে যাব।’‌

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, পাঞ্জাব এবং গোয়া—কোথাও দাগ কাটতে পারেনি কংগ্রেস। বরং সেখানে ভাল জায়গায় পৌঁছে গিয়েছে আম আদমি পার্টি। ২০১৪ সাল থেকে যেভাবে একের পর এক নির্বাচনে কংগ্রেস ধরাশায়ী হচ্ছে, সেই ধারা অব্যাহত রইল ২০২২ সালের পাঁচ রাজ্যের নির্বাচনেও। পাঁচ রাজ্যের মধ্যে যে রাজ্যে কংগ্রেস ক্ষমতায় ছিল, সেই পাঞ্জাবেও কার্যত নিশ্চিহ্ন হয়ে গেল।

উল্লেখ্য, উত্তরপ্রদেশে বাজিমাত করতে প্রিয়াঙ্কা গান্ধীকে আঁকড়ে ধরেছিল কংগ্রেস। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। ইতিহাসে প্রথমবার কংগ্রেসের ভোট নেমে আসছে ২৫ শতাংশের নিচে। গোষ্ঠীদ্বন্দ্ব আর নেতৃত্বের অপদার্থতায় উত্তরাখণ্ডেও বিজেপিকে টলাতে পারলেন না হরিশ রাওয়াতরা। গোয়ায় চিদম্বরমের কাঁধে ভর করে এই বছর লড়াই করলেও বড় ফ্যাক্টর হতে পারেনি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক দিন আগে থেকেই বলে আসছেন যেখানে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই কংগ্রেসের, সেখানেই জিতছে বিজেপি। তৃণমূল সপ্রিমোরর সেই তত্ত্ব এদিনের ফলাফলে প্রতিষ্ঠিত হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #tweets, #Rahul Gandhi

আরো দেখুন