মেট্রো রেলের গতি বাড়াতে নয়া উদ্যোগ, বদলানো হবে ক্ষতিগ্রস্ত রেকের চাকা

মেট্রোর লাইনের কার্ভ বা বাঁকের উপর দিয়ে যাওয়ার সময় অস্বাভাবিক ঘর্ষণের কারণে চাকা ক্ষয়ে গিয়েছে রেকগুলোর। ক্ষয় হয়েছে লাইনেরও। সেগুলো প্রথমে মেরামত করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। সেকারণেই একাধিক জায়গায় লাইন বদল করা হয়েছে। আর এখন নতুন চাকার অর্ডার দেওয়া হয়েছে।

March 10, 2022 | 2 min read
Published by: Drishti Bhongi

একটা-দুটো নয়, সতেরোটা রেক। ‘মেধা’ সিরিজের ট্রেনের মোটামোটি সবক’টা চাকাই বদল। সঙ্গে অন্য কয়েকটি রেকের কিছু খুঁতযুক্ত চাকা পরিবর্তন। সবমিলিয়ে অন্তত সাতশো জোড়া নতুন চাকা আসছে কলকাতা মেট্রো রেলে। অধিকাংশ রেকের চাকা বদলানোর সঙ্গে সঙ্গে বাড়তি চাকাও এনে রাখা হচ্ছে। বলতে গেলে ‘চক্রবিপ্লব’ ঘটতে চলেছে পাতালপথে। যার সুবাদে রক্ষণাবেক্ষণে নতুন নজির সৃষ্টির দোরগোড়ায় কলকাতা মেট্রো (Kolkata Metro)।

মেট্রো সূত্রে খবর, কবি সুভাষ (Kavi Subhas) থেকে উত্তমকুমার স্টেশনের মধ্যে লাইনের একাধিক জায়গায় অত্যধিক বাঁকের (Curve) কারণে ‘মেধা’ রেকের চাকা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘মেধা’ রেকের চাকার ‘ফ্ল্যাঞ্জ’ বিপজ্জনকভাবে ক্ষয়ে সরু হয়ে গিয়েছে। এই ‘ফ্ল্যাঞ্জ’ চাকার দু-প্রান্তের কানার মতো দুটো অংশ। যা চাকাকে লাইনের উপরে রাখতে সাহায্য করে। কিন্তু মেট্রোর লাইনের কার্ভ বা বাঁকের উপর দিয়ে যাওয়ার সময় অস্বাভাবিক ঘর্ষণের কারণে চাকা ক্ষয়ে গিয়েছে রেকগুলোর। ক্ষয় হয়েছে লাইনেরও। সেগুলো প্রথমে মেরামত করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। সেকারণেই একাধিক জায়গায় লাইন বদল করা হয়েছে। আর এখন নতুন চাকার অর্ডার দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, মেধা রেকের প্রায় সবক’টি চাকাই বদলানো হচ্ছে। বাকি রেকের কিছু কিছু। আনা হচ্ছে বাড়তি চাকাও। তাই দু’দফায় টেন্ডার করে প্রায় ১৪০০ চাকার অর্ডার দেওয়া হয়েছে। নোয়াপাড়া কারশেডে হুইল টার্নিং শেডে হবে এই চাকা বদলানোর প্রক্রিয়া। কলকাতা মেট্রোয় যে রেকগুলোর এখনও ‘হানিমুন পিরিয়ড’ শেষ হয়নি। বছর তিনেক হল যা চলা শুরু করেছে কলকাতা মেট্রোয়, সেই রেকের সব চাকা বদলানোর সিদ্ধান্ত হওয়ায় তাই স্বাভাবিকভাবেই এগুলোর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। মেট্রো কর্তারা জানাচ্ছেন, আইসিএফ থেকে যখন এই রেক এসেছিল, তখনই তা ছিল ত্রুটিপূর্ণ। প্রথমে কলকাতা মেট্রোর ট্রেন এক্সামিনার বা টিএক্সআরদের সবুজ সংকেত পায়নি মেধা। প্রথম ধাপে তিনটি রেক তাই ফেরতও পাঠিয়ে দেওয়া হয়।

চাকা এবং লাইন উভয়ই ক্ষয়ে যাওয়ার কারণে মাসখানেক ধরেই মেট্রোর (Kolkata Metro) গতি নিয়ন্ত্রণ করা হচ্ছে একাধিক জায়গায়। মূলত কবি সুভাষ থেকে উত্তমকুমার। এবং নোয়াপাড়া (Noapara)থেকে দক্ষিণেশ্বর (Dakshineswar)পর্যন্ত লাইন নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলছে। আনা হয়েছে বিদেশ থেকে একটি যন্ত্রও। যা দিয়ে লাইন মসৃণ করার কাজ চলছে। কিন্তু তা-ও দিনকয়েক ধরেই বিকল হয়ে পড়ে আছে। তাই একাধিক জায়গায় লাইন বদল হয়েছে। কিন্তু এই সময়কালের মধ্যে ট্রেন চালাতে গিয়ে বেশিরভাগ রেকেরই চাকা বদলাতে হচ্ছে। কলকাতা মেট্রোয় এখন মোট ৩০টি রেক চলে। যার সবক’টিই বাতানুকূল। একটি রেকে মোট ৩২টি চাকা থাকে। অর্থাৎ সব মিলিয়ে অধিকাংশ রেকের চাকা বদলানোর সঙ্গে সঙ্গে বাড়তি চাকাও এনে রাখা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen