বিনোদন বিভাগে ফিরে যান

অ্যামাজন প্রাইমের সিরিজে ভারতীয় চলচ্চিত্রের প্রবাদপুরুষ হিমাংশু রাইয়ের ভূমিকায় প্রসেনজিৎ

March 13, 2022 | 2 min read

এবার বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির, থুড়ি, প্রসেনজিতের দেখা মিলবে হিন্দি ওটিটিতে! অ্যামাজন প্রাইমের সিরিজে নায়কের ভূমিকায় অভিনয় করলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। হিন্দি চলচ্চিত্র জগতের ইতিহাস, ঐতিহ্য, পেশাগত প্রতিদ্বন্ধিতা, সময়ের সঙ্গে পাল্টে যাওয়া গ্ল্যামার দুনিয়ার বিবর্তন, দশকের পর দশক ধরে কীভাবে বদলে গেলে হিন্দি সিনেমার প্রকৃতি; এই সব নিয়েই ওটিটি মাধ্যমের জন্য ছবি বানিয়েছেন প্রখ্যাত পরিচালক বিক্রমাদিত্য মোতওয়ানে। সিরিজটির নাম রাখা হয়েছে স্টারডাস্ট।

এই সিরিজে অন্যতম মুখ্য ভূমিকায় অভিনয় করছেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, এছাড়াও রয়েছেন অদিতি রাও হায়দরি, অপরশক্তি খুরানা এবং ভূমিকা গাব্বি। সূত্র মারফত জানা গিয়েছে, সিরিজটি বাস্তব তথা সত্য ঘটনার উপর ভিত্তি করেই নির্মিত হয়েছে। জানা গিয়েছে; সিরিজের প্রথম সিজনে দেবীকা রাণী, তার প্রযোজক স্বামী হিমাংশু রাই এবং অভিনেতা অশোক কুমারের জীবনের নানান ঘটনা উঠে এসেছে। বাস্তব ঘটনা হলেও কল্পনাশ্রিত কাহিনীর মাধ্যমে এই সিরিজের গল্প বলা হয়েছে। ১৯৪০- দশকের বলিউড, সে সময়ের হিন্দি চলচ্চিত্র জগৎ, স্টুডিও পাড়ার নানা কাহিনীকেই উপজীব্য করে নির্মিত হয়েছে স্টারডাস্ট।

সূত্রের খবর, হিন্দি চলচ্চিত্র জগতের কিংবদন্তি হিমাংশু রায়, ওরফে হিমাংশু রাইয়ের ভূমিকায় দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে, অদিতি, তার স্ত্রী অর্থাৎ দেবীকা রাণীর চরিত্রে অভিনয় করেছেন। প্রসঙ্গত, হিমাংশু রাই হলেন ভারতীয় চলচ্চিত্রের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব। তাঁর হাতের সাবলম্বী হয়েছে ভারতীয় চলচ্চিত্র। গত শতকে তিনের দশকে কীভাবে হিন্দি চলচ্চিত্র জগতের প্রথম স্টুডিও তৈরি হল, কীভাবে এক তারকা দম্পতি কলকাতার এক যুবককে দেশের সুপারস্টারে পরিণত করলেন, সে গল্প জানতে হলে এই সিরিজটিকে দেখতেই হবে। স্টারডাস্ট-এ অশোক কুমারের ভূমিকার কাজ করেছেন অপরশক্তি খুরানা। রাই এবং রাণী দম্পতি ১৯৩৪ সালে বোম্বে টকিজ তৈরি করেন। এই বোম্বে টকিজের প্রযোজনায় একাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছিল। বোম্বে টকিজ থেকেই দিলীপ কুমার, মধুবালার মতো তারকাদের রুপোলি দুনিয়ায় পথ চলা শুরু হয়েছিল।

বিগত বছরের মার্চ মাসেই বিক্রমাদিত্য সিরিজটির শ্যুটিং শুরু করেছিলেন কিন্তু অতিমারির দ্বিতীয় ঢেউয়ের কারণে তা পিছিয়ে যায়। চলতি বছরের ফেব্রুয়ারিতে কাজ শেষ হয়। সূত্রের খবর শেষ তিন মাসে মুম্বাইতে নয়টি পর্বের শ্যুটিং করা হয়েছে। গত শতকের চারের দশক থেকে শুরু হলেও, স্টারডাস্ট-এর আগামী সিজনগুলিতে হিন্দি চলচ্চিত্র জগতের পরবর্তী দশকগুলির তারকাদের জীবন ও চলচ্চিত্র জগতের নানান ঘটনার কথা তুলে ধরা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Prosenjit Chatterjee, #amazon prime, #Himanshu Rai

আরো দেখুন