বিবিধ বিভাগে ফিরে যান

আপনার পোষ্য বেড়াল কি পোয়াতি? বুঝবেন কী করে?

March 15, 2022 | 2 min read

বাড়িতে বেড়াল পোষেন? বেড়াল গৃহপালিত প্রাণী। এদের সহজেই পোষ মানানো সম্ভব। পোষ্যের মতো প্রিয় বন্ধু আর দুটি হয় না! কিন্তু ওদের সুবিধা-অসুবিধা হলেই সমস্যার উদয় হয় কারণ ওরা পরিস্থিতি ভাষায় ব্যক্ত করতে পারে না। জীবন মাত্রই জৈবিক পরিবর্তন ঘটবে, সে গর্ভবতীও হবে। কিন্তু আপনার আদুরে পোষ্যটি গর্ভবতী হলে বুঝবেন কী করে?

বেশ কিছু লক্ষনের মাধ্যমে জানা যাবে আপনার বেড়াল পোয়াতি কি না।
লক্ষণগুলি হল :

১) বেড়াল গর্ভবতী হলেই তার আচরণগত পরিবর্তন হবে। সে বাইরে ঘোরা বন্ধ করবে। ঘরের মধ্যে বেশি সময় কাটাবে, নিরাপদ আশ্রয় খুঁজবে। অন্য পোষ্য বা অন্য বেড়ালদের থেকে দূরে থাকবে।

২) আচরণগত পরিবর্তনের সঙ্গে সঙ্গেই শারীরিক পরিবর্তন আসবে। গর্ভাবস্থায় বেড়ালের স্তন্যগ্রন্থির আকার বৃদ্ধি হবে এবং স্তন্যবৃন্তগুলি গোলাপী বর্ণ ধারণ করে। একে পিঙ্কিং আপ বলা হয়। এই পিঙ্কিং আপ দেখেই বেড়ালের গর্ভধারণ করার বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

৩) গর্ভবতী বেড়ালের ওজন বাড়তে থাকে, এবং শরীরেও তা দৃশ্যমান হয়। বেড়ালের অ্যাবডোমেনের (উদরের নীচে দুটি পশ্চাদপদের মধ্যেবর্তী অংশ) স্থূলত্ব দেখে এবং স্পর্শ করে নিশ্চিত হওয়া যায়।

৪) গর্ভাবস্থার কারণে বেড়ালের খাদ্য গ্রহণের পরিমান বেড়ে যায়। এই সময় বেড়াল স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি ক্ষুধার্ত থাকে। কিন্তু গর্ভাবস্থার তৃতীয় বা চতুর্থ সপ্তাহ থেকে বেড়ালের খাবার গ্রহণ বন্ধ হয়ে যেতে পারে এবং ঘন ঘন বমি হতে পারে। দীর্ঘদিন এমন থাকলে অবশ্যই পশু চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে।

৫) পোয়াতি বেড়ালের ঘুমের পরিমান কমে যায়।

৬) এছাড়াও পশু চিকিৎসকদের কাছে নিয়ে গেলে, তারা নির্দিষ্ট পদ্ধতিতে আপনার পোষ্য বেড়াল গর্ভবতী কি না; তা নির্ণয় করে দেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pet, #Cats, #Pet lovers

আরো দেখুন