দেশ বিভাগে ফিরে যান

সংবাদমাধ্যমের কণ্ঠরোধ! যোগী রাজ্যে সাংবাদিককে লক আপে ‘থার্ড ডিগ্রি’ পুলিশের

March 19, 2022 | < 1 min read

এবার ফের সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা হল বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। হ্যাঁ, যোগী রাজ্যের ভোটগণনা কেন্দ্রে পুলিশ কর্মীদের সঙ্গে অভব্যতার অভিযোগ এনে এক সাংবাদিককে আটক করে লক আপে ‘থার্ড ডিগ্রি’ দেওয়া হয়েছে। ৩৯ বছর বয়সি এবং হিন্দি দৈনিক ‘পাঞ্জাব কেশরী’র সাংবাদিক গৌরব বনশলকে শুধু নিগ্রহই করা হয়নি। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ এনেছে পুলিশ।

জানা গিয়েছে, ৯ মার্চ তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন এক পুলিশ আধিকারিক। তার আগের দিন কয়েকজন সঙ্গী-সহ ভোটগণনা কেন্দ্রে গিয়ে ইভিএম মেশিন সরিয়ে ফেলার অভিযোগ তুলেছিলেন ওই সাংবাদিক। যদিও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ পুলিশ খারিজ করেছে। উল্লেখ্য, উত্তরপ্রদেশে সপ্তম দফা ভোটগ্রহণের পরেই ইভিএম মেশিন সরিয়ে ফেলার অভিযোগে সরব হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। দলের কর্মীদের ভোটগণনা কেন্দ্রে পাহারা দেওয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

দায়ের করা অভিযোগে পুলিশ আধিকারিকের দাবি, ইভিএম বদলে দেওয়ার গুজব ছড়িয়ে অশান্তি সৃষ্টি করেছিলেন বনশল। পুলিশের কাজে বাধাদানের অভিযোগও আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। বনশল এবং অন্যান্য ১৫ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির অন্যান্য ধারাগুলির মধ্যে দাঙ্গা, হামলার জন্য ইতমাদৌলা থানায় মামলা করা হয়েছে। যদিও বনশলে আইনজীবী আধার শর্মার দাবি, তাঁর মক্কেলের বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগই মিথ্যা। নিজের কর্তব্য করার জন্য তাঁর মক্কেলকে নিশানা করেছে পুলিশ। তাঁর মক্কেলকে ‘থার্ড ডিগ্রি’ অত্যাচার করে নানাভাবে লাঞ্ছনা করা হয়েছে বলেও ওই আইনজীবীর দাবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#police, #Uttar Pradesh, #yogi adityanath, #journalist

আরো দেখুন