খেলা বিভাগে ফিরে যান

ডেভিস কাপ না কী এশিয়ান গেমস, কোথায় খেলবেন সানিয়া-বোপান্না? দোটানায় ভারতীয় টেনিস

April 1, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: The Indian Express

ভারতীয় টেনিস দল যদি এশিয়ান গেমসে অংশ নিতে যায়, তাহলে নরওয়ের বিপক্ষে সেই দেশে গিয়ে পরবর্তী ডেভিস কাপের ম্যাচে অংশ নেওয়া সম্ভবপর হবে না। অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন ( AITA) কাছে শক্ত চ্যালেঞ্জ এই দুই টুর্নামেন্টে দল পাঠানো।

ডেভিস কাপে এই প্রথমবার ভারত খেলতে নামবে নরওয়ের বিপক্ষে। সেই দেশের দলে থাকবেন বিশ্বের ৮ নম্বর প্লেয়ার ক্যাসপার রুড। এই ওয়ার্ল্ড গ্রুপ ওয়ানের এই ম্যাচ খেলা নিয়ে বেজায় সংশয় তৈরি হয়েছে।

ডেভিস কাপের ম্যাচটি হয় ১৬-১৭ নয় তো ১৭-১৮ সেপ্টেম্বর হবে। আর এশিয়ান গেমসে টেনিস টুর্নামেন্ট চলবে ১০-১৪ সেপ্টেম্বর। তা এবার হবে, চীনের হ্যাংঝোও তে। সেখান থেকে নরওয়েতে পৌঁছে নিজেদের মানিয়ে নেওয়াটা বেজায় শক্ত ব্যাপার। এদিকে এশিয়ান গেমসে টেনিসে অংশ নিতে গেলে ১৪ এপ্রিলের মধ্যে জানিয়ে দিতে হবে ভারতীয় টেনিস ফেডরেশনকে। বৃহস্পতিবারই এই ডেভিস কাপের ক্রীড়া সূচী প্রকাশিত হয়েছে। তারপরই রাতের ঘুম গেছে, ভারতীয় টেনিস কর্তাদের।

মাঝের অল্প সময়ের মধ্যে চীন থেকে নরওয়ে পৌঁছে যাওয়া বিস্তর সমস্যার। তারসঙ্গে আছে সেখানে পৌঁছে আবহাওয়া – পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়া। জাতীয় ফেডারেশনকে দেখতে হচ্ছে , যাতে দুটোতেই ভারত অংশ নিতে পারে। সংস্থার সাধারণ সচিব অনিল ধুপার সংবাদ সংস্থাকে বলেছেন, ” আমরা আর এশিয়ান টেনিস ফেডারেশন লিখিত ভাবে ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশনকে (ITF) লিখেছি।। শুধু আমরা নই, ১২ টি এশিয়ার দেশ এই একই সমস্যায় পড়েছে। আমরা দিন বদলের আবেদন জানিয়েছিলাম। কিন্তু তারা রাজি হয়নি। আবার আমরা আবেদন জানাচ্ছি।”

ফেডারেশন কর্তাটি জানিয়েছেন,” আমরা দুটি টুর্নামেন্টেই খেলতে চাই। পাকিস্তানের এক সমস্যা। তারা আলাদা করে আবেদন করেছে। দেখা যাক কী হয়।” ওয়ার্ল্ড গ্রুপ ওয়ানে ভারত ছাড়া আছে – পাকিস্তান, উজবেকিস্তান, জাপান। আর ওয়ার্ল্ড গ্রুপ টু তে আছে – চীন, লেবানন, থাইল্যান্ড, চাইনিজ তাইপেই, হংকং আর ইন্দোনেশিয়া। কোরিয়া আর কাজাখস্তান চূড়ান্ত পর্বে অংশ নেবে। গ্রুপ পর্যায়ের খেলা চলবে ১৪-১৮ সেপ্টেম্বর।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Sania Mirza, #Rohan Bopanna, #Asian Games, #davis cup, #norway

আরো দেখুন