দেশ বিভাগে ফিরে যান

শূন্যপদ নিয়োগের দাবি তুলে রেলের বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছে স্টেশন মাস্টারা

April 5, 2022 | < 1 min read

অবিলম্বে শূন্যপদে নিয়োগের ব্যবস্থা করুন। দেওয়া হোক সুরক্ষা এবং ‘স্ট্রেস’ ভাতাও। এই দাবি তুলেই এবার রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছেন স্টেশন মাস্টাররা। তাঁরা জানিয়েছেন, ওই দাবিতে আগামী ৩১ মে দেশজুড়ে কর্মবিরতি পালন করবেন তাঁরা। সবমিলিয়ে গোটা বিষয়টি নিয়ে চাপে পড়ে গিয়েছে কেন্দ্রের মোদী সরকার। সরকারি সূত্রের খবর, মরিয়া হয়ে আপাতত এই সমস্যা সমাধানের উপায় খুঁজতে শুরু করেছে রেল বোর্ড। গোটা বিষয়টিকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।

অল ইন্ডিয়া স্টেশন মাস্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক পি সুনীলকুমার জানিয়েছেন, ‘এই মুহূর্তে দেশে স্টেশন মাস্টারদের ছ’হাজারেরও বেশি পদ খালি পড়ে রয়েছে। যার ফলে কর্মরত থাকা স্টেশন মাস্টারদের উপর কাজের চাপ বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে স্ট্রেসও। যার জেরে অসুস্থ হয়ে মৃত্যুর ঘটনাও ঘটছে। অথচ রেল বোর্ড সমস্যার সমাধানে কোনওরকম উদ্যোগই নিচ্ছে না।’

স্টেশন মাস্টারদের এই সর্বভারতীয় সংগঠনটি অভিযোগ করেছে, গত ২৮ মার্চ সেকেন্দ্রাবাদ ডিভিশনের একটি স্টেশনে কর্মরত স্টেশন মাস্টার মুসাফির সিংয়ের স্ট্রেসের কারণেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। সাধারণভাবে স্টেশন মাস্টারকে সহযোগিতা করার জন্য পয়েন্টস-ম্যানকে বাধ্যতামূলকভাবে থাকতে হয়। কিন্তু শূন্যপদের কারণে সেইসময় ওখানে কেউই ছিলেন না। পি সুনীলকুমার জানিয়েছেন, এরপরেই দিল্লিতে জরুরি ভিত্তিতে সারা ভারত স্টেশন মাস্টার্স সংগঠনের কেন্দ্রীয়স্তরের বৈঠক ডাকা হয়। এবং শূন্যপদ পূরণ, সুরক্ষা/স্ট্রেস ভাতা সহ মোট পাঁচ দফা দাবিতে কর্মবিরতির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সংগঠন হুঁশিয়ারি দিয়েছে, আপাতত একদিনের কর্মবিরতি হলেও দাবি পূরণ না হলে পরবর্তী ক্ষেত্রে আরও বড় আকারে আন্দোলন হবে। যদিও রেল বোর্ড জানিয়েছে, শূন্যপদে নিয়োগ একটি নিয়মিত প্রক্রিয়া। নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিতেও (এনটিপিসি) স্টেশন মাস্টারদের ছ’হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের বন্দোবস্ত করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Protest, #vacancy, #Station masters

আরো দেখুন