কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতাকে তারমুক্ত করার প্রথম ধাপ – ভবানীপুরে ৩ দিন হবে কাজ

April 7, 2022 | < 1 min read

ইতিমধ্যেই কেবল অপারেটরদের সঙ্গে বৈঠক করেছে কলকাতা পুরসভা। বুধবার কয়েকটি টেলিকম সংস্থার সঙ্গেও বৈঠক হয়। ঠিক হয়েছে, ধাপে ধাপে শহরের রাস্তার উপরে থাকা ফাইবার অপটিক মাটির তলা দিয়ে নিয়ে যাওয়া হবে। যার প্রাথমিক ধাপ হিসেবে অগ্রাধিকারের ভিত্তিতে ভবানীপুর এলাকায় কাজ হবে। আগামী তিনদিনের মধ্যে কালীঘাট, হাজরা, ভবানীপুর অঞ্চলে দৃশ্যমান সমস্ত ফাইবার অপটিক কেবল সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। একটি নির্দিষ্ট টেলিকম সংস্থাকে এই নির্দেশ দেন মেয়র পারিষদ (আলো) সন্দীপরঞ্জন বক্সী। 

এদিন বৈঠকে স্থির হয়, এবার থেকে মাটির তলা দিয়ে ফাইবার অপটিকের মাধ্যমে কেবল তার নিয়ে যেতে হবে। পুরসভা সূত্রে খবর, ওই টেলিকম সংস্থা শহরে ১২০ কিলোমিটার পথে মাটির তলা দিয়ে ফাইবার অপটিক পাতার প্রস্তাব দিয়েছিল। ৬০ কিলোমিটার পথে সেই অনুমতি দেয় পুর কর্তৃপক্ষ। কিন্তু তারপরেও শহরে মাত্র সাত কিমি পথে ওই সংস্থা মাটির তলা দিয়ে তার নিয়ে গিয়েছে। বাকিটা উপরেই আছে। টেলিকম সংস্থাগুলিকে পুরসভার স্পষ্ট বার্তা, এক বছরের মধ্যে তাদের ভূগর্ভস্থ তার পাততে হবে। টেলিকম সংস্থার প্রতিনিধিরা অভিযোগ করেন, এত কম সময়ে এই কাজ সম্ভব নয়। একদিকে, রাস্তা কাটতে দিচ্ছে না পুরসভা। অন্যদিকে, আধুনিক যন্ত্রের সাহায্যে টানেলিং করে নিয়ে যেতে গেলে বহু জায়গায় সিইএসসি’র বাধার সম্মুখীন হতে হচ্ছে। আবার, বড়বাজার বা মধ্য কলকাতা ঘিঞ্জি এলাকা হওয়ায় সেগুলি সরিয়ে টানেলিং করে তার বসানোর কাজ দ্রুত সম্ভব নয়।  

এবিষয়ে সন্দীপবাবু বলেন, আমি সিইএসসি’র সঙ্গে কথা বলেছি। দরকারে সিইএসসি, আমাদের ইঞ্জিনিয়ার, টেলিকম সংস্থার টেকনিক্যাল লোকজন বসে বৈঠক করে কেস টু কেস ভিত্তিতে সমস্যার সমাধান 
করা হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Fibre Optic Cable

আরো দেখুন