নামমাত্র ঘোষণা মোদী সরকারের, ৭০ শতাংশ রেলযাত্রীরাই পাচ্ছে না বেডরোল
নির্দেশিকা জারির পর পেরিয়ে গিয়েছে এক মাসেরও বেশি সময়। তা সত্ত্বেও সবক’টি দূরপাল্লার মেল, এক্সপ্রেস ট্রেনে বিনামূল্যে প্রয়োজনীয় বেডরোল সরবরাহ করতে হিমশিম খাচ্ছে রেলমন্ত্রক। এই ইস্যুতে প্রায় নিত্যদিন ট্রেন যাত্রীদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়ছেন অন-বোর্ড রেল কর্মচারীরা। সরকারি তথ্য বলছে, এখনও পর্যন্ত মাত্র ৩০ শতাংশ মেল, এক্সপ্রেস ট্রেনে বেডরোল (কম্বল, বালিশ, চাদর) চালু করতে পেরেছে রেলমন্ত্রক। প্রশ্ন উঠছে, এক্ষেত্রে ১০০ শতাংশ বাস্তবায়ন কবে হবে? যদিও এই প্রশ্নের কোনও নির্দিষ্ট জবাব নেই রেল বোর্ডের শীর্ষ আধিকারিকদের কাছে।
রেলমন্ত্রকের ব্যাখ্যা, করোনা পরিস্থিতির জেরে দীর্ঘদিন ট্রেনে বালিশ, কম্বল, চাদর সরবরাহ বন্ধ ছিল। ফলে নতুন করে করোনা-পূর্ব সময়ের মতো বেডরোল সরবরাহ ব্যবস্থা চালু করতে কিছু সময় লাগবে। পর্যায়ভিত্তিতে যত দ্রুত সম্ভব আগের মতোই সব ট্রেনে বেডরোল সরবরাহের কাজ শুরু করে দেওয়া হবে। উল্লেখ্য, গত ১০ মার্চ রেল বোর্ডের পক্ষ থেকে এ সংক্রান্ত জরুরি নির্দেশিকা জারি করা হয়। কিন্তু নির্দেশিকা জারির মাসখানেক পরেও সর্বত্র তা কার্যকর না হওয়ায় ক্ষোভ বাড়ছে যাত্রীদের। যদিও দূরপাল্লার একটি মেল, এক্সপ্রেস ট্রেনের সব ক্লাসেই যে বিনামূল্যে বেডরোল সরবরাহ করা হয়, এমন মোটেও নয়। প্রধানত ট্রেনের ফার্স্ট এসি, সেকেন্ড এসি, থার্ড এসি এবং এসি ইকনমি ক্লাসের যাত্রীরাই এই পরিষেবা পেয়ে থাকেন। রেলমন্ত্রকের সূত্র বলছে, এখনও পর্যন্ত সারা দেশে ৬০০টির কিছু বেশি মেল, এক্সপ্রেস ট্রেনে এই বন্দোবস্ত শুরু করা গিয়েছে।