দেশ বিভাগে ফিরে যান

মুম্বইয়ের লোকাল ট্রেনে ভাড়া ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত রেলের, ব্রাত্য বাংলা

May 7, 2022 | 2 min read

শহর ও শহরতলির লোকাল ট্রেনের যাত্রীভাড়া হ্রাসের ক্ষেত্রেও ব্রাত্যের তালিকাতেই রয়েছে বাংলা। মুম্বইয়ে যাত্রীভাড়া কমানো হলেও কলকাতা শহর ও শহরতলির লোকাল ট্রেনে ভাড়া হ্রাসের পরিকল্পনা আপাতত নেই। এই কথা সাফ জানিয়ে দিয়েছে রেলমন্ত্রক। পরিবর্তে মন্ত্রক যুক্তি দিচ্ছে, মুম্বইয়ে এসি লোকাল ট্রেনের ক্ষেত্রে মাথাপিছু যাত্রীভাড়া কমানো হয়েছে। কিন্তু কলকাতা শহর ও শহরতলিতে এসি লোকাল ট্রেনই চলে না। কাজেই তুল্যমূল্য আলোচনা একেবারে অপ্রাসঙ্গিক। অন্তত এমনটাই মনে করছেন রেল বোর্ডের শীর্ষ আধিকারিকদের একাংশ।

গত ২৯ এপ্রিল এক অনুষ্ঠানে অংশ নিয়ে রেলের রাষ্ট্রমন্ত্রী রাওসাহেব দানভে ঘোষণা করেন, মুম্বইয়ে এসি লোকাল ট্রেনের যাত্রীভাড়া ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রথম পাঁচ কিলোমিটারের জন্য যে ভাড়ার পরিমাণ ছিল যাত্রীপিছু ন্যূনতম ৬৫ টাকা, তা কমিয়ে করা হচ্ছে মাথাপিছু ৩০ টাকা। একইসঙ্গে মুম্বই লোকালের ফার্স্ট ক্লাসের ভাড়াও ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয় রেল। এরপর রেল বোর্ডের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে মুম্বইয়ের এসি লোকাল ট্রেনের জন্য উল্লিখিত সিদ্ধান্ত কার্যকর করে দেওয়া হয়েছে। এতদিন মুম্বই এসি লোকালে সিঙ্গল জার্নি টিকিট পিছু খরচ পড়ত সর্বনিম্ন ৬৫ টাকা থেকে সর্বোচ্চ ২৪০ টাকা। এখন তা ৫০ শতাংশ পর্যন্ত কমে যাবে। 

ঘটনা হল, মুম্বইয়ের মতোই কলকাতা শহর ও শহরতলিরও অন্যতম প্রধান লাইফলাইন লোকাল ট্রেন। মুম্বইয়ে ভাড়া কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা হতেই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছিল, এবার কি কলকাতা শহর ও শহরতলির লোকাল ট্রেনের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেবে রেলমন্ত্রক? যদিও সেই জল্পনায় আপাতত জল পড়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘বাংলায় কোনও এসি লোকাল ট্রেন নেই। ফলে আপাতত এ ধরনের পরিকল্পনাও নেই। তাছাড়া পুরো সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার একমাত্র রেল বোর্ডেরই।’ দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কে এস আনন্দও বলেন, ‘লোকাল ট্রেনের ভাড়া কমানো সংক্রান্ত কোনও নির্দেশিকা এখনও আসেনি। এমনকী বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলেও শুনিনি।’ গতবারের মতো এবারের বাজেটেও বাংলার একাধিক রেলপ্রকল্পে মাত্র এক হাজার টাকা করে বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। রেলের বাজেট বরাদ্দে বাংলাকে বঞ্চনার অভিযোগ বারবার তুলেছে রাজ্যের শাসক দল। প্রশ্ন উঠছে, শুধুমাত্র এসি লোকাল ট্রেন চলে না বলেই  বাংলাকে বৈষম্যের শিকার হতে হবে?

TwitterFacebookWhatsAppEmailShare

#local train, #Fare, #West Bengal

আরো দেখুন