কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় প্রথম ‘ই-ভোটিং’ হতে চলেছে নিউটাউনের আবাসনে, ইমেলের মাধ্যমে হল ভোটার তালিকা প্রকাশ

May 14, 2022 | < 1 min read

ই-ভোটিং বা ইলেট্রনিক ভোটিং সিস্টেম (E-Voting), রাজ্যে প্রথম শুরু হতে চলেছে কলকাতার নিউটাউনে! এক কমপ্লেক্সের ম্যানেজিং কমিটির নির্বাচনে এই পদ্ধতিতে ভোট গ্রহণ হবে। ইমেলের মাধ্যমে ভোটার তালিকা (Voter list) প্রকাশ থেকে শুরু করে ভোট দেওয়া সবটাই হবে অনলাইনে।

কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ই-ভোটিংয়ের (E-voting) পক্ষে রায় দেওয়ার পর, এই প্রথম কলকাতা তথা রাজ্যে এই প্রক্রিয়াতে ভোট হচ্ছে। আগামী ২৬ মে নিউটাউনের এই কমপ্লেক্সে ভোট গ্রহণ হবে। এই প্রক্রিয়া চালু হওয়ার ফলে উপকৃত হলেন অনেক প্রবাসী। যাঁদের এই কমপ্লেক্সে ফ্ল্যাট আছে কিন্তু বাইরে থাকেন, তাঁরাও এবার ভোটে অংশ নিতে পারবেন।

শুধু এই অ্যাপার্টমেন্ট নয়, কলকাতার অন্যান্য সব বড় বড় আবাসনের নির্বাচনও এই প্রক্রিয়ায় করা হবে। সম্প্রতি, নিউটাউনের এই অ্যাপার্টমেন্টের ভোট প্রক্রিয়া নিয়ে মামলায় হাইকোর্ট ই-ভোটিংয়ের অনুমতি দেয়। সেই নির্দেশের পরই প্রথম ই-ভোটিং হতে চলেছে কলকাতায়।

উল্লেখ্য, কয়েকদিন আগেই নিউটাউনের রোজ ডেল আবাসনের ম্যানেজিং কমিটি ভেঙে দেয় ওয়েস্ট বেঙ্গল অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের জন্য তৈরি কম্পিটেন্ট অথরিটি। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে যান এই আবাসনের আবাসিকরা। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এই মামলার শুনানিতে জানিয়ে দেন, ইলেকট্রনিক ব্যালটের মাধ্যমে ভোট করা যাবে।

আগামী ১৯ মে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগামী ১৭ মে অ্যাপার্টেমেন্টের ভোটার তালিকা প্রকাশিত হবে। ইমেল আইডি সহ ভোটার তালিকা প্রকাশ করতে হবে। এই আবাসনের আবাসিকের সংখ্যা ৬০০।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Town, #E voting

আরো দেখুন