দেশ বিভাগে ফিরে যান

আট হাজার টাকার বই! সঙ্ঘের ধর্মীয় প্রোপাগাণ্ডা ছড়াতে মহার্ঘ পাঠ্য বই মিরাট বিশ্ববিদ্যালয়ে

May 24, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: careers360

আট হাজার টাকার বই কিনবেন পড়ুয়ারা! হ্যাঁ অবাক হলেও এও সত্য। মিরাট বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞপ্তিকে ঘিরেই শুরু হয়েছে বিতর্ক৷ মিরাট বিশ্ববিদ্যালয় অনুমোদিত কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে অযোধ্যা সংক্রান্ত একটি বই কেনার সুপারিশ করেছেন উপাচার্য৷ প্রসঙ্গত, অযোধ্যা যে বিজেপির বীরভূমি তা আর বলার অপেক্ষা রাখে না।

উপাচার্য সঙ্গীতা শুক্লার এহেন সুপারিশের পরেই, ছাত্রসহ অধ্যাপক সংগঠনগুলি তাঁকে দিকে কটাক্ষ করতেও ছাড়ছেন না৷ পড়ুয়ারাই জানাচ্ছেন, ‘অযোধ্যা-পরম্পরা, সংস্কৃতি, ঐতিহ্য’ নামে হিন্দি ও সংস্কৃত ভাষায় লেখা বইটি কেনার জন্য বিজ্ঞপ্তি জারি করেছেন উপাচার্য৷ এটি আদ্যন্ত ধর্মীয় বই। প্রশাসনিক পদে বসে এমন একটি ধর্মীয় বইয়ের প্রচার কী করে করতে পারেন উপাচার্য? সেই প্রশ্ন উঠছে৷ উপাচার্য তাঁর পদের অমর্যাদা করেছেন বলেও পড়ুয়াদের অভিযোগ৷

উপাচার্য বলেন, বইটিতে দুষ্প্রাপ্য ছবি রয়েছে৷ তার মতে, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে বইটি পড়ানো হলে পড়ুয়ারা উপকৃত হবেন৷ তাই বইটি কেনা উচিত৷ কর্তৃপক্ষের কথা মতো বইটি কিনতে অনেকে খোঁজাখুঁজি শুরু করেন৷ অনলাইনে বইটি কিনতে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা লাগছে৷ যদিও একেকটি সাইটে দাম এক এক রকম দেখা যাচ্ছে। যে বইটি ঘিরে এতো বিতর্ক, সেই বইটির লেখক যতীন্দ্র মিশ্র৷ তার লেখা দেবপ্রিয়া ও কবিতা সংকলনের দুটি বইয়ের দাম ২০০ টাকার মধ্যে রয়েছে৷ এর আগে নৃত্যশিল্পী সোনাল মান সিংকে নিয়ে সাক্ষাতকার ভিত্তিক একটি বইয়ের দাম ছিল ১৯০ টাকা৷ এবং কবিতা সংকলন বইটার দাম ৭০ টাকা৷ এই বইটি মাত্র ২৯২ পাতার। সলমন খুরশিদ, পিভি নরসিমা রাওয়ের মতো বরেন্য লেখকের লেখা অযোধ্যা সম্পর্কিত বইয়ের দামের প্রায় ছ-গুণ দামে বিক্রি হওয়ার মতো কী এমন রয়েছে বইতে? এর নেপথ্যে কী সঙ্ঘ?

​প্রসঙ্গত, উত্তরপ্রদেশের আটটি জেলায় মিরাট বিশ্ববিদ্যালয় অনুমোদন প্রাপ্ত অনেক কলেজ ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, তেমন জায়গায় একটি নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের বই কেনার কথা বলে অন্যের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। তবে কী শিক্ষায় গৈরিকীকরণ চলছে?

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #Meerut University, #Religious book, #Rss propaganda, #book

আরো দেখুন