দেশ বিভাগে ফিরে যান

ভারতীয় নোটে আসছেন না রবীন্দ্রনাথ, কালাম! জল্পনা উড়িয়ে জানাল RBI

June 7, 2022 | < 1 min read

কিছুদিন আগে সংবাদমাধ্যমে একটি জল্পনা সৃষ্টি হয়েছিল। শোনা যাচ্ছিল, গান্ধীজি ছাড়াও টাকায় দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের ছবি। দাবি করা হচ্ছিল, মার্কিন মুলুকের মতো এক এক মূল্যের নোটের ক্ষেত্রে এক এক জন মনীষীর ছবি ব্যবহার করবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

কিন্তু সেই জল্পনায় জল ঢেলে দিল RBI। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে এমন কোনও পরিকল্পনা নেই সংস্থার। আপাতত শুধু গান্ধীজীই থাকবেন ব্যাঙ্ক নোটে।

শোনা যাচ্ছিল, রবি ঠাকুর ও আব্দুল কালামের ছবির বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যে সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়ার সঙ্গে এক দফা আলোচনা সেরে ফেলেছে। কিন্তু সেই জল্পনায় ইতি।

প্রসঙ্গত, সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়ার উপরেই ব্যাঙ্কনোট ছাপার ভার ন্যাস্ত রয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, কবিগুরু ও আব্দুল কালামের ছবি দেওয়া দুই ধরনের নোটের কপিই দিল্লি আইআইটির এমেরেটাস অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। কোন নোটটি ছাপা হবে তা তিনিই বেছে নেবেন।

উল্লেখ্য, ব্যাঙ্ক নোটে কেন ব্রাত্য থেকে গেলেন নেতাজি সুভাষচন্দ্র বসু, তা নিয়ে ২০১৭ সালে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। কলকাতা হাইকোর্ট RBI এর কাছে জানতে চেয়েছিল কেন ব্যাঙ্কনোটে দেশনায়কের ছবি থাকবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Reserve Bank of India, #RBI, #fake News

আরো দেখুন